মুস্তাফিজের ভয়ে যে লজ্জাজনক ঘটনা ঘটিয়েছে পাকিস্তান

ওয়ানডে ক্যারিয়ারে এক ইনিংসে চতুর্থবারের মতো পাঁচ উইকেট নিতে মুস্তাফিজের প্রয়োজন পাকিস্তানের শেষ উইকেটটি। এমন সমীকরণ নিয়ে ইনিংসের শেষ ওভারে বল করতে আসেন বাঁহাতি এ পেসার। এরপরই দেখা পান ‘বিরল’ কীর্তির।

পাকিস্তানের ইনিংসের শেষ ওভারে উইকেটের মুখ না দেখলেও টানা ছয়টি বলই ডট দেন ২৩ বছর বয়সী এ পেসার মুস্তাফিজুর রহমান। তাকে উইকেট দিবেন না ঠিক যেন এমন পণ করে ইনিংসের শেষ ওভারটি শাহিন শাহ আফ্রিদি খেলেন দেখেশুনে। আর এতে করে মুস্তাফিজের ঐ ওভারটি জায়গা করে নেয় রেকর্ড বইয়ে।

মুস্তাফিজের দুর্লভ এমন কীর্তির বিপরীতে এর ফলে একই কাণ্ডে লজ্জার রেকর্ডে নাম ওঠে পাকিস্তান ক্রিকেট দলের। কেননা ২০০০ সাল থেকে গতকালকের এ ঘটনা নিয়ে একমাত্র দল হিসেবে মোট তিনবার ইনিংসের শেষ ওভারে কোনো রান নিতে ব্যর্থ হয় দলটি।

বাংলাদেশের বিপক্ষের বুধবারের ম্যাচের আগে ২০১৪ সালে একই মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে এ লজ্জায় পড়ে দলটি। অজি স্পিনার গ্ল্যান ম্যাক্সওয়েলের করা শেষ ওভারে এমন লজ্জার রেকর্ডের ভাগীদার হয় দলটি।

তাছাড়া ২০০৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষেও একই অভিজ্ঞতার সম্মুখীন হয় দলটি। ডাম্বুলার ঐ ঘটনা দিয়ে শুরুর পর  ‍বুধবার পর্যন্ত একমাত্র দল হিসেবে ওয়ানডেতে তিনবারের মতো এই অভিজ্ঞতার সম্মুখীন হয় পাকিস্তান।