‘ভাঙ্গা হাত নিয়ে তামিম যখন মাঠে নেমেছে, তখনই আমি এশিয়া কাপ জিতে গেছি’

আজ শিরোপা জয়ের লড়াইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। এই ফাইনালের আগে টাইগার ভক্তদের মনে ভাসছে আরও অনেক ফাইনালের ছবি। গত জানুয়ারিতেই দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হেরেছিল বাংলাদেশ।

দেশের মাটিতেই হেরেছে ২০১২ এশিয়া কাপে, হেরেছে ২০১৬ এশিয়া কাপ টি-টোয়েন্টি ফাইনালেও। গত মার্চে শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজের ফাইনালেও হেরেছে বাংলাদেশ। এ কারণেই আরও একটি ফাইনালের আগে দুঃসহ স্মৃতি ফিরে ফিরে আসছে।

তবে সেই সব স্মৃতিতে চিন্তিত নন মাশরাফি। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই এশিয়া কাপ জিতে ফেলেছিলেন তিনি। মূলত শ্রীলঙ্কার বিপক্ষে ভাঙা আঙুল নিয়ে মাঠে নামার প্রেই এশিয়া কাপ জিতে গেছেন মাশরাফি।

মাশরাফি সাংবাদমাধ্যমের এক প্রশ্নের জবাবে বলেন, ‘প্রত্যেক ম্যাচেরই আলাদা গুরুত্ব থাকে। ত্রিদেশীয় সিরিজে যে ফাইনাল খেলেছি, বা ২০১২ এশিয়া কাপে যেটা খেলেছি, বা টি-টোয়েন্টিতে যেটা, সবগুলো কিন্তু একেক রকম পর্যায় পার করে এসে খেলেছি।

এবার অবস্থা আরও কঠিন অবস্থা ছিল, কারণ একের পর এক খেলোয়াড় হারাচ্ছিলাম। দুর্ভাবনা ছিল মুশফিক খেলবে কি না। কিন্তু চোট নিয়েই খেলেছে, ভালোও করেছে। ওদের দেখেও অনেক কিছু শেখার আছে। আমার কাছে সত্যিকার অর্থে, তামিম যখন ভাঙা আঙুল নিয়ে মাঠে নেমেছে, তখনই আমি এশিয়া কাপ জিতে গেছি। ওটা আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ ছিল।’