আমিরের ‘থাগস অব হিন্দুস্তান’ নকল সিনেমা

বলিউডের অন্যতম সেরা অভিনেতা আমির খান। তার অভিনীত সিনেমা নিয়ে নতুন করে বলার কিছু নেই। আমির মানেই নতুন কিছু। আমির মানেই ভালো গল্পের সিনেমা। সেই আমির খান অভিনীত ‘থাগস অব হিন্দুস্তান’র বিরুদ্ধে নকলের অভিযোগ উঠেছে।

সিনেমায় আমির ছাড়া আরও অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, ক্যাটরিনা কাইফ, ফাতিমা সানা শেখসহ অনেকে।সদ্য অনলাইনে প্রকাশ হওয়া ট্রেলার দেখে বলিউডের সিনেমাপ্রেমীরা হতাশা প্রকাশ করেছেন। এটি নাকি হলিউডের ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ নকলের ব্যর্থ চেষ্টা করা হয়েছে।

জানা গেছে, ১৭৯৫ সালের প্রেক্ষাপটে সিনেমার গল্প। ব্রিটিশরা ব্যবসা করতে এসে ভারতবর্ষের শাসকের রাজদণ্ড হাতে তুলে নিয়েছে। কিন্তু একদল দস্যু কিছুতেই ব্রিটিশ রাজের আওতায় পড়তে চায় না। তারাই এই সিনেমার ‘থাগস’।এই সিনেমায় লিডার চরিত্রটি অমিতাভ বচ্চনের। তার নাম আজ়াদ।

আর সেই দলে এক ক্ষিপ্র তিরন্দাজ মেয়ে জাফিরাও আছে, ফাতিমা সানা শেখের চরিত্র। সব মিলিয়ে অদম্য টিম! কিন্তু ব্রিটিশরা ধুরন্ধর। আজ়াদের যুদ্ধ পরিকল্পনা সব জেনে নেয়ার জন্য তারা ফিরিঙ্গি, তথা আমির খানের চরিত্রটিকে দস্যুদের জাহাজে ভিড়িয়ে দেয়। নানা ঘটনায় এগিয়ে যায় সিনেমার গল্প।

সিনেমার সঙ্গীতেও নকলের অভিযোগ উঠেছে। অনলাইনে প্রকাশের পর প্রায় সাড়ে ৩ কোটিবার ট্রেলারটি দেখা হয়েছে। এর মধ্যে ডিজ লাইক পড়েছে ৬৭ হাজার বারের বেশি।