দেশে ফিরে যা বললেন মাশরাফী

এশিয়া কাপের সফর শেষে শনিবার রাত ১১টার দিকে হযরত শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছান মাশরাফিরা। বিমানবন্দরে টাইগারদেরকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে শুভেচ্ছা জানানো হয় টাইগারদের।

ঢাকায় এসে সাংবাদিকদের সামনে সতীর্থদের প্রশংসা করেছেন টাইগার ক্যাপ্টেন। এর আগেও পাঁচবার ফাইনালে হেরেছে বাংলাদেশ। কিন্তু তখন যেভাবে ভেঙে পড়েছে ছেলেরা তার থেকে এখন অনেক শক্ত হয়েছে। এই দিকটাকে ভালো দিক বলে মানছেন অধিনায়ক।

মাশরাফি বলেন,‘অন্যবারের তুলনায় এবার ক্রিকেটারদের অনেক শক্ত দেখেছি। এটা খুব ভালো দিক। আমাদের সবাই শেষ পর্যন্ত লড়েছে। লিমেটেডে থেকেও জেতার ইচ্ছেটা ছিল। আমি কেন, ওদের নিজেদেরও এটা নিয়ে গর্ববোধ করা উচিত। সবাই উপলব্ধি করেছে কে কোথায় কী করতে পারত। এটা গুরুত্বপূর্ণ। আমাদের ক্রিকেট এগিয়ে যাবে, সামনে বড় বড় টুর্নামেন্ট আছে। সামনে বিশ্বকাপ আছে। বড় দুই-তিনটা সিরিজ আছে। চেষ্টা করব, এই ভুল সামনে যেন না হয়।’

ফাইনালে সাকিব-তামিম ছিলেন না। তারা থাকলে কী হত এ ব্যাপারে মাশরাফি বলেন, ‘বলা খুব কঠিন। এর আগে ওরা থাকার পরও জিততে পারিনি। ওরা না থাকার পরও এবার যেভাবে লড়েছি, এটা অনেক বড় ব্যাপার। সামনে ওরা যোগ হলে চিত্রটা অন্য রকম হতে পারে।

এশিয়া কাপে প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়ে দুর্দান্তভাবে শুরু করে বাংলাদেশ। এরপর গ্রুপ পর্বে আফগানিস্তানের সাথে হেরে যায় মাশরাফি বাহিনী। সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের সাথে হারে বাংলাদেশ। এরপর আফগানিস্তান ও চলতি এশিয়া কাপের অন্যতম ফেবারিট পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠে বাংলাদেশ। ফাইনালে শেষ বলে হেরে যায় বাংলাদেশ। তবে লিটন দাসের সেঞ্চুরি ও তার বিপক্ষে বিতর্কিত আউট দেয়া নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনা-সমালোচনা চলছে।