পুরুষদের টাক সমস্যার সমাধান করবে এই ৭টি উপায়

চুল পড়া সমস্যায় ছেলে মেয়ে উভয় ভুগে থাকলেও, চুল পড়ে টাক হয়ে যাওয়া বেশি পুরুষদের মাঝে দেখা যায়। বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ পুরুষের মাথায় অল্প বয়সে টাক দেখা দেয়। বিভিন্ন কারণে চুল পড়তে পারে। বংশগত, হরমোন ভারসাম্যহীনতা, ভিটামিনের অভাব, স্বাভাবিক চুল না গজানো, ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদি।

টাক সমস্যার কারণে অনেক ছেলে হীনমন্যতায় ভুগে থাকেন যা তাদের ব্যক্তিত্বে প্রভাব ফেলে। সহজ কিছু উপায় এই টাক হওয়া রোধ করা সম্ভব। জেনে নিন টাক থেকে বাঁচার কিছু উপায়।

১। চুল পরিষ্কার করা
ছেলেদের চুল মেয়েদের তুলনায় বেশি ময়লা হয়। তাই তাদের চুল নিয়মিত পরিষ্কার করার প্রয়োজন পড়ে। ছেলেরা সাধারণত খুব তাড়াহুড়ো করে গোসল করেন। আর নিয়মিত শ্যাম্পুও করেন না। প্রতিদিন না হলেও সপ্তাহে তিন দিন শ্যাম্পু করুন।

২। পর্যাপ্ত পরিমাণ প্রোটিন খাবার খান
পুষ্টিহীনতা অন্যতম একটি কারণ টাক পড়ার। প্রোটিন সমৃদ্ধ খাবার চুলের গোড়া মজবুত করে। জাংক ফুড, ফ্যাটি ফুড খাওয়া কমিয়ে দিন। এর পরিবর্তে খাদ্য তালিকায় রাখুন সবজি, ফুল, ডিম, বাদাম, পালং শাক, মাছ ইত্যাদি রাখুন।

৩। তেল চুলকে রাখবে সুস্থ
ছেলেদের চুলে তেল দেওয়ায় কিছুটা অ্যালার্জি রয়েছে। তারা চুলে তেল দিতে চান না। অথচ চুলের গোড়া মজবুত করার জন্য তেল দেয়া বেশ জরুরী। রাতে তেল ম্যাসাজ করে রাখুন। সকালে চুল শ্যাম্পু করে ফেলুন।

৪। ডিমের রয়েছে জাদু
প্রোটিনের অন্যতম উৎস হল ডিম। ডিম ভাল করে ফেটে নিন। এবার এটি সম্পূর্ণ চুলে ভাল করে লাগিয়ে রাখুন। চুলের তালুতে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি চুল পড়া রোধ করে চুলে পুষ্টি যোগাবে।

৫। বায়োটিন সমৃদ্ধ খাবার গ্রহণ
বায়োটিন এক প্রকারের ব্যাকটেরিয়া যা নতুন চুল গোজাতে সাহায্য করবে। খাদ্যতালিকায় বায়োটিন যুক্ত খাবার রাখুন। বাদাম, ব্রাউন রাইস ইত্যাদি বায়োটিনযুক্ত খাবার।

৬। ঘরোয়া প্যাক দূর করবে চুলের সমস্যা
নিম পাতার পেস্ট মাথার তালুর ব্যাকটেরিয়া, ইফেকশন দূর করে দেবে। মধু, অলিভ অয়েল এবং দারুচিনির গুঁড়ো একসাথে মিশিয়ে মাথার ব্যবহার করতে পারেন। এছাড়া চুলে পেঁয়াজ বা রসুন কিংবা লেবু- যে কোনো একটি চিপে নিয়ে রস চুলে লাগান। নিয়মিত ১ সপ্তাহ ব্যবহারে চুল পড়া বন্ধ হবে। টাকের হাত থেকে বাঁচবেন।

৭। গোলমরিচের ব্যবহার
কয়েক চা চামচ গোলমরিচের গুঁড়োর সাথে টকদই ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি মাথার তালু এবং চুলে ভাল করে লাগান। কয়েক মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

টিপস:
১। ধূমপান শুধু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। এটি আপনার চুল পড়াও বৃদ্ধি করে।

২। দিনে ৬-৮ গ্লাস পানি পান করুন।

৩। ভেজা চুল আঁচড়াবেন না।

৪। ভিটামিন ই সমৃদ্ধ খাবার খান।

৫। চুলে জেল বা অন্যান্য হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা কমিয়ে দিন।