সেরা আবেদনময়ী ইলিয়েনা ডি ক্রুজ

ভারতের সাইবার-দুনিয়ায় সবচেয়ে সাড়াজাগানো তারকার শীর্ষ তালিকায় কমেডি-অভিনেতা কপিল শর্মাকে সরিয়ে জায়গা করে নিয়েছেন অভিনেত্রী ইলিয়েনা ডি ক্রুজ। ম্যাকাফির সবচেয়ে সাড়াজাগানো তারকা সমীক্ষার ১২তম সংস্করণ অনুযায়ী, ৩০ বছর বয়সী এ অভিনেত্রীর নাম উঠে এসেছে।

তবে এ সমীক্ষা একটু ভিন্নধর্মী। হ্যাকাররা ক্ষতিকর ওয়েবসাইটে অনলাইন ব্যবহারকারীদের নিয়ে যেতে যেসব তারকার ছবি বেশি ব্যবহার করে, তার ওপর ভিত্তি করে করা হয়েছে এই জরিপ।

ভারতে ইলিয়েনার ছবি ও নাম ব্যবহার করে অনলাইন ব্যবহারকারীরা সবচেয়ে বেশি প্রতারণার শিকার হয়েছেন!

ইলিয়েনা ছাড়াও প্রিয়াঙ্কা চোপড়া, দীপিকা পাড়ুকোন, প্রীতি জিনতা, টাবু, কৃতী শ্যানন, অক্ষয় কুমার, ঋষি কাপুর, পরিণীতি চোপড়া ও গোবিন্দও রয়েছেন ওই নামের তালিকায়।

ম্যাকাফির প্রকৌশল বিভাগের সহসভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক ভেঙ্কট কৃষ্ণপুর বলেছেন, ‘আজকের যুগে বিনোদন শিল্প ও তারকাদের অবস্থান আগের তুলনায় অনেক বড়। ভক্তরা সর্বদাই অভিনয় জগতের খবর ও গল্পগুলো জানতে আগ্রহী। বিভিন্ন প্রকৌশল ও ব্যবস্থাপনার মাধ্যমে প্রিয় তারকাদের তাৎক্ষণিক খবর ও তথ্য উপভোগ করা এখন অনেক সহজ।’

কীভাবে তারকাদের ভক্ত ও অনুসরণকারীরা সাইবার ক্রাইমের শিকার হচ্ছেন, তারও ব্যাখ্যা দেন তিনি।

বলেন, ভক্তরা অনেক সময় তাঁদের প্রিয় তারকাদের ট্র্যাক করার সময় অনলাইন নিরাপত্তার তোয়াক্কা করেন না। সাইবার অপরাধীরা এ সুযোগ নিয়ে ভাইরাসসহ লিংক পাঠিয়ে তাঁদের ডিভাইসটি সংক্রমিত করে বা পরিচয় চুরি করে অন্য তথ্য লোপাট করে দিতে পারে।

সন্দেহজনক বিভিন্ন লিংক, যেখানে বিনামূল্যে প্রিয় তারকাদের ছবি, চলচ্চিত্র, টিভি শো দেখা যাবে বলে জানানো হয়, সেগুলো ক্লিক করা থেকে বিরত থাকতে বলেছেন তিনি।

ইলিয়েনা ডি ক্রুজকে শিগগিরই দেখা যাবে বলিউড চলচ্চিত্র ‘অমর আকবর অ্যান্থনি’র তেলেগু ভার্সনে।