লিটনের সেই বিতর্কিত আউট নিয়ে এবার সরাসরি জবাব দিলেন আইসিসি

আইসিসি সরাসরি জানিয়ে দিলো- এশিয়া কাপের ফাইনালে লিটনের স্ট্যাম্পিং নিয়ে দেশের সমর্থকদের মাঝে শুরু হয় বড় দ্বিধা দণ্ডের। সৃষ্টি হয় প্রচণ্ড ক্ষোভের। অনেক সমর্থকের দাবি লিটনকে টিভি আম্পায়ার অন্যায় ভাবে আউট দিয়েছেন।

গত বছরের সেপ্টেম্বরে আইসিসি প্রণীত নতুন আইনে রয়ছে যে পপিং ক্রিজে অর্থাৎ অন দ্য লাইনে ব্যাটসম্যানের পা বা ব্যাট থাকলে তা আউট বলেই গণ্য হবে। আর এইট নিয়ে কোন বিতর্কের অবকাশ নেই, এমনটাই বলছেন আইসিসির এই আম্পায়ার,

আইনেই আছে লাইনে পা থাকলে সব সময় আউট। এই আউটের বেপারের আমরা কি আইসিসি অথবা অন্য কোন জায়গায় কি রিপোর্ট করেছি? এইটা আউট ছিল না তার কোন জবাবদীহি করছি? আদৌ কি করতে পারবেন? না, কখনই না। এই জিনিস গুলা নিয়ে আমরা একটু বেশীই আবেগ হয়ে যাই কিন্তু আপনি কখনই আইনের বাইরে যেতে পারবেন না।

আইসিসির এই নতুন আইন পাশ হওয়ার লিটনের মত আউট নিয়ে বিতর্কের জন্ম হয়েছিল আরও বেশ কয়েক বার। গত নভেম্বরে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার টেস্টে মুঈন আলীর এমনই একটি আউট নিয়ে প্রশ্ন তুলে অনেকেই। মুঈন আলী ছিলে পপিং ক্রিজ বা অন দ্য লাইনে।

তার পরের মাসেই ভারত-শ্রীলংকার ম্যাচে ঘটে একি রকম ঘটনা। আইসিসির এই নতুন আইনে ব্যাটসম্যানের সুরক্ষার জন্য শুধু মাত্র পপিং ক্রিজ বা সাদা দাগের উপর পা বা ব্যাট থাকলে হবে না, দাগের পেছেনও কিছুটা অংশ থাকতে হবে।