শুভ জন্মদিন লিটন দাস

বাংলাদেশ দলের সম্ভাবনাময় ক্রিকেটার উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস। আজ ২৪তম জন্মদিন। ১৯৯৪ সালের এইদিনে পৃথিবীতে এসেছেন ব্যাটিংয়ে লাল-সবুজের উদীয়মান ক্রিকেটার।

লিটন এর ক্রিকেট জীবন শুরু তাঁর জন্ম শহর দিনাজপুরে। বর্তমান দিনাজপুর জেলা ক্রিকেট টিমের কোচ আবু সামাদ মিঠুর হাত ধরেই তার ক্রিকেটের পথ চলা শুরু। তার প্রিয় ক্রিকেটার অস্ট্রেলিয়ান ২০১৫ বিশ্বকাপজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক। এছাড়াও একজন উইকেটরক্ষক হিসেবে অনুসরণ করতেন দক্ষিণ আফ্রিকার সাবেক উইকেটরক্ষক মার্ক বাউচারকেও।

ডিপিএলের ২০১৪-১৫ মৌসুমে ১৬ ম্যাচে ১ শতক আর ৫টি অর্ধশতকে ৪৩ গড় আর ৯১ স্ট্রাইকরেটে তোলেন ৬৮৬ রান যা ওই টুর্নামেন্টের ২য় সর্বোচ্চ রান ছিলো। ২০১৭ বিসিএলে ইস্ট জোনের লিটন একাই করেন ২১৯ রান। সম্প্রতি জাতীয় ক্রিকেট লিগে ঝড়ো ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

নিদহাস ট্রফিতে শ্রীলঙ্কার ২১৪ রানের জবাবে ব্যাট করতে নেমে তামিম ইকবালে সাথে উদ্বোধনী জুটিতে যোগ করেন ৭৪ রান। পাঁচ ছক্কা ও দুই চারে ১৯ বলে ৪৩ রান করেন তিনি। এশিয়া কাপের দলে সুযোগ পেয়ে নিজেকে নতুন রুপে চেনান তিনি। ফাইনাল ম্যাচে তার ব্যাট থেকে আসে ১১৭ বলে ১২ চার ও ২ ছক্কায় ১২১ রান।

লিটন খেলেছেন ১০টি টেস্ট। ২৭ গড়ে করেছেন ৪৫৭ রান। রয়েছে ৩টি ফিফটি। বেস্ট স্কোর ৯৪ রান। ১৫ টি-টুয়েন্টিতে ১৯ গড়ে রান করেছেন ২৮২ রান। সর্বোচ্চ ৬২ রান। ১৮ ওয়ানডেতে ২১ গড়ে রান করেছেন ৩৪৮ রান। এশিয়া কাপে ১২১ রানের ইনিংসই তার ওয়ানডের সর্বোচ্চ রান।