বিরাট-রোহিতকে পেছনে ফেললেন মাহমুদুল্লাহ-মুশফিক

মাহমুদুল্লাহ রিয়াদ চলতি বছরে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। বছরের ৭০ দিনের মতো বাকি থাকতেই দেশের হয়ে ৩১টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেলেছেন তিনি।

তার থেকে একটি ম্যাচ কম অর্থাৎ ৩০ টি ম্যাচ খেলে পেছনে রয়েছেন মুশফিকুর রহিম। চলতি বছর সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা শীর্ষ ১০ ক্রিকেটারের মধ্যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন মাহমুদুল্লাহ ও মুশফিক।

অথচ চন্দিকা হাতুরাসিংহে বাংলাদেশের কোচ থাকাকালীন জাতীয় দলে অনিশ্চিত হয়ে পড়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ডানহাতি এই ব্যাটসম্যান বাংলাদেশের ঐতিহাসিক শততম টেস্টটিও খেলতে পারেননি। বিসিবি কর্তা নাজমুল হাসান পাপন হস্তক্ষেপ না করলে ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও খেলা হতো না অভিজ্ঞ এই ব্যাটসম্যানের।

এক বছরে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচে খেলার তালিকায় সবার উপরে রয়েছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো আর জস বাটলার। দু’জনই খেলেছেন ৩৪টি করে ম্যাচ। তৃতীয় ও চতুর্থ অবস্থানেও রয়েছেন দুই ইংলিশ খেলোয়াড় আদিল রশিদ ও জো রুট। তারা খেলেছেন সমান ৩৩টি করে ম্যাচ।

সেরা দশের এই তালিকায় নেই ভারতের সেরা দুই ব্যাটসম্যান বিরাট কোহলি ও রোহিত শর্মা। ৩১ ম্যাচ খেলে মাহমুদুল্লাহ সাত নাম্বারে, ৩০ ম্যাচে মুশফিক নয়ে। মাত্র ২৫ ম্যাচ খেলে সেরা দশের বাইরে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।