পৃথ্বীই হবে আগামীর শচীন : শাস্ত্রী

রাজকোট টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় পৃথ্বী শ’র। অভিষেক টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩৪ রানের ইনিংস খেলে ইতিহাস গড়েন ১৮ বছর বয়সী এই তরুণ ওপেনার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৬ বলে ফিফটি তুলে নেন পৃথ্বী। অভিষেকে ভারতের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্ট ফিফটি তুলে নতুন নজির স্থাপন করেন তিনি। ৯৯ বলে তুলে নেন সেঞ্চুরি, যেটা ভারতের ১৫তম ব্যাটসম্যান হিসেবে অভিষেকে টেস্ট সেঞ্চুরি।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে হায়দরাবাদে করেন ৭০ ও ৩৩* রান। ক্যারিয়ারের প্রথম টেস্ট সিরিজের তিন ইনিংসে ২৩৭ রান করে সিরিজ সেরার পুরস্কার জিতেন পৃথ্বী।

১৮ বছর বয়সী এই তরুণ ক্রিকেটারের পারফরম্যান্সে মুগ্ধ বর্তমান এবং সাবেক ক্রিকেটাররা।ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী পৃথ্বী সম্পর্কে বলেন, ‘পৃথ্বীর ব্যাটিং দর্শকদের কাছে বিনোদনের একটা বড় মাধ্যম। পৃথ্বী যখন ব্যাট করে, তখন ওর মধ্যে শচীন টেন্ডুলকার ও বীরেন্দ্রর শেবাগের ছায়া দেখা যায়। আবার ও যখন হাটে, তখন পৃথ্বীর মধ্যে ব্রায়ান লারার একটা আদল চোখে পড়ে।’

পৃথ্বী সম্পর্কে শাস্ত্রী আরও বলেন, ‘পৃথ্বীর জন্মই হয়েছে ক্রিকেট খেলার জন্য। সেই আট বছর বয়স থেকে ক্রিকেট খেলা শুরু করেছে। তার মানে মুম্বাইয়ের মাঠে এক দশক খেলা হয়ে গিয়েছে পৃথ্বীর। পৃথ্বী যদি নিয়মিত পরিশ্রম করে, তাহলে ওর ভবিষ্যৎ উজ্জ্বল।’—কালের কন্ঠ অনলাইন