বড় সংগ্রহের ইঙ্গিত বাংলাদেশের যুবাদের

কলম্বোতে আজ থেকে শুরু হয়েছে সফরকারী বাংলাদেশ ও স্বাগতিক শ্রীলঙ্কা অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দলের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম চারদিনের ম্যাচ। ব্যাটসম্যানদের দৃঢ়তায় প্রথম দিন শেষে স্বাগতিকদের বিপক্ষে বড় সংগ্রহের হাতছানি সফরকারীদের সামনে।

বৃষ্টিবিঘ্নিত দিনে কলম্বোর নন্দেস্ক্রিপ্টস ক্রিকেট ক্লাব মাঠে টস জিতে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ দলের অধিনায়ক তৌহিদ হৃদয়। অধিনায়কের এমন সিদ্ধান্তের পর ব্যাট করতে নেমে দলকে ভালো শুরু এনে দেন তানজিদ হাসান ও প্রান্তিক নওরোজ।

তানজিদের আক্রমণাত্বক শুরুতে দ্রুতগতিতে রান যোগ হতে থাকে বাংলাদেশের স্কোরবোর্ডে। ঝড়ো ইনিংস খেলতে থাকা তানজিদ অবশ্য আশা জাগালেও করতে পারেননি বড় সংগ্রহ। ইনিংসের নবম ওভারে বোল্ড হলে দলীয় ৫৪ রানে ঘটে সফরকারীদের প্রথম উইকেটের পতন।

আউট হওয়ার আগে ৭ চারে ৩১ বলের মোকাবেলায় খেলেন ঝড়ো ৪২ রানের ইনিংস। তার বিদায়ের পর প্রান্তিকের সাথে জুটি গড়েন মাহমুদুল হাসান জয়। দুজন মিলে দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেন ৩৯ রান।

১৯ রান করে মাহমুদুল সান্দুন মেন্ডিসের বলে বোড হলে দলীয় ৯৩ রানে দ্বিতীয় উইকেট হারায় সফরকারীরা। ধীরগতিতে আদর্শ টেস্ট মেজাজে খেলতে থাকা প্রান্তিক অধিনায়ক তৌহিদের সাথে এরপর তৃতীয় উইকেট জুটিতে গড়েন ৪৬ রানের জুটি।

আগের যাত্রায় সতীর্থদের ফিরে যাওয়াতে ক্রিজে নিজের উইকেট আগলে রাখলেও এবার ড্যানিয়েলের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান প্রান্তিক। অর্ধশতক থেকে ৫ রান দূরে থেকে তার বিদায়ে দলীয় ১৩৯ রানে তৃতীয় উইকেটের পতন ঘটে বাংলাদেশের।

১১৪ বল মোকাবেলায় ৩ চারের সাহায্যে ৪৫ রানের ইনিংসটি সাজান প্রান্তিক।।

এ ওপেনারের বিদায়ের পর ম্যাচের বাকিটা সময় প্রতিপক্ষ শিবিরের বোলারদের পাত্তা না দিয়ে উলটো রাজত্ব করে স্কোরবোর্ডে ২০৯ রান যোগ করেন তৌহিদ ও শামীম হোসেন। ৩ চার ও ১ ছক্কায় অর্ধশতক পূর্ণ করে দিন শেষে ৫৪ রানে তৌহিদ ও ৪ চার ও ১ ছক্কায় অর্ধশতক থেকে ৭ রান দূরে অর্থাৎ ৪৩ রানে থেকে দিনের খেলা শেষ করেন শামিম।

সংক্ষিপ্ত স্কোরকার্ড
প্রথম চারদিনের ম্যাচ, প্রথম দিন শেষে;
বাংলাদেশ অ.১৯ দল: ৫৮ ওভারে ২৩৯/৩। 
তানজিদ ৪২(৩১), প্রান্তিক ৪৫(১১৪), মাহমুদুল ১৯(৭১), তৌহিদ ৫৪(৯৮)*, শামিম ৪৩(৬৪)*; ড্যানিয়েল ৪২/১, চামিন্দু ৪৬/১, মেন্ডিস ৫৮/১।