জিম্বাবুয়ের কাছে আতঙ্কের নাম মুস্তাফিজুর রহমান

ইনজুরির কারণে আসন্ন জিম্বাবুয়ে সিরিজে খেলতে পারছেন না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং বর্তমান বিশ্বের অন্যতম সেরা ওপেনার ব্যাটসম্যান তামিম ইকবাল। দুজনই হাতের ইনজুরির কারণে দল থেকে বাইরে আছেন। যদিও কিছুদিনের মধ্যেই সুস্থ হয়ে উঠবেন ওপেনার তামিম ইকবাল।

তবে এখনো অনিশ্চিত সাকিব আল হাসান। ঠিক কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন এখন তিনি নিজেও জানেন না। তবে সাকিব-তামিমের অভাব জিম্বাবুয়ে সিরিজে টের পাবে না বাংলাদেশ। এর প্রমাণ গত এশিয়া কাপ এই দিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।

সাকিব তামিমকে ছাড়াই এশিয়া কাপের ফাইনালে ভারতের মতো শক্তিশালী দল কে নাস্তানাবুদ করেছিল মাশরাফিরা। সাকিব তামিমকে ছাড়া বাংলাদেশ দল অনেক শক্তিশালী এটা গতকাল সাংবাদিকদের কাছে নিজ মুখে স্বীকার করেছেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

তবে সাকিব-তামিম জিম্বাবুয়ে সিরিজে না থাকলেও বাংলাদেশ দল অনেক শক্তিশালী তার কারণ বাংলাদেশ দলে রয়েছে মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস এর মত ব্যাটসম্যান এবং মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন এবং মুস্তাফিজুর রহমান এর মত বোলার।

বিশেষ করে মোস্তাফিজুর রহমান। প্রায় তিন বছর হতে চলল আন্তর্জাতিক ক্রিকেটে পা দেখেছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু এখনও পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে কোন ওয়ানডে ম্যাচ খেলা হয়নি মুস্তাফিজের। জিম্বাবুয়ের বিপক্ষে আতঙ্কের নাম হতে যাচ্ছেন মুস্তাফিজুর রহমান।

বর্তমানে দারুণ ফর্মে রয়েছে বাংলাদেশ জাতীয় দলের এই সেরা পেস বোলার। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ সহ গত এশিয়া কাপে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়েছেন তিনি। তবে জিম্বাবুয়ের ভয়ের আরো অনেক কারণ আছে। ঘরের মাঠে একদম অপ্রতিরোধ্য মোস্তাফিজুর রহমান। এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ৩৪ ইনিংসে ৬৬ উইকেট লাভ করেছেন মোস্তাফিজ।

যার মধ্যে ৫ উইকেট তুলে নিয়েছেন তিনবার। ৪.৬৬ ইকোনমিক রেটে মুস্তাফিজের ইনিংস সেরা ৪৩ রানে ৬ উইকেট। তবে দেশের মাটিতে অনেক বিধ্বংসী বোলিং করে থাকেন মুস্তাফিজ। তার কারণ এখন পর্যন্ত ৩৫ টি ম্যাচের মধ্যে দেশের মাটিতে মুস্তাফিজ খেলেছেন ১৪ টি ম্যাচ।

আর এই ১৪ ম্যাচে মুস্তাফিজ উইকেট তুলে নিয়েছেন ৩৩ টি। ক্যারিয়ারের তিনবার ৫ উইকেট এই দেশের মাটিতে নিয়েছেন মুস্তাফিজ। আর যদি ভেন্যুর কথা বলি এই মিরপুরেই ১৩ ম্যাচে নিয়েছেন ৩১ টি উইকেট। সেই হিসাবে সাকিব-তামিম নয় জিম্বাবুয়ের চিন্তার কারন হতে পারে মোস্তাফিজুর রহমান।