ভাইদেরকে কী দিয়ে গেলেন আইয়ুব বাচ্চু, জানালেন ছোট্টু

আজ শুক্রবার বাদ আসর চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় বাংলাদেশের কিংবদন্তী ব্যান্ড সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চুর দ্বিতীয় জানাযা। সেখানে উপস্থিত ছিলেন সহোদর আইয়ুব বাচ্চুকে হারানো ছোট ভাই ছোট্টু। আবেগাপ্লুত কণ্ঠে তিনি জানালেন ভাইদের জন্য তিনি রেখে গেছেন।

ছোট্টু বলেন, ‘আমাদের সাত জনমের সৌভাগ্য যে আমরা এমন একটি ভাই পেয়েছি। আমরা তার ভাই হতে পেরেছি। আমার ভাইয়ের জন্য মানুষ কতটা পাগল, তা খুব কাছ থেকে দেখেছি। তার জন্য মানুষ আমাকেও চেনে, সম্মান করে। ভাইয়ের জন্য আরেক ভাই সম্মান পায়, এটা অনেক বড় পাওয়া।’

হ্যাঁ, ভাইদের জন্য সম্মান রেখে গেছেন এলআরবি বস। সেই ভাইয়ের জন্য কী চাইলেন ছোট্টু? ‘একটাই অনুরোধ, আইয়ুব বাচ্চু হিসেবে তাঁকে যে ভালোবাসা দিয়েছেন, তা রেখে দেবেন। আর কিচ্ছু চাই না’, বলেন শিল্পীর ছোট ভাই।

ছোট্টু বলেন, ‘প্রত্যেকের প্রতি ভাইজানের (আইয়ুব বাচ্চু) শ্রদ্ধাবোধ ছিল। প্রত্যেক মানুষের মনের সঙ্গে তিনি অ্যাডজাস্ট করে নিতে পারতেন। ভাইজান আসলে একজন আইয়ুব বাচ্চু হতে চেয়েছিলেন। এখানে আপনাদের প্রত্যেকের উপস্থিতি প্রমাণ করেছে যে তিনি সেই আইয়ুব বাচ্চু হতে পেরেছেন।’

শিল্পীর এই অজানার পথে যাত্রা যেন শুভ হয় তার জন্যে দোয়া চান ছোট্টু।

দ্বিতীয় জানাজা শেষে শিল্পীর মরদেহ ফের হিমঘরে রাখা হয়েছে। আর সেখান থেকে আগামীকাল শনিবার সকালে তার মরদেহ চট্টগ্রামে নিয়ে যাওয়া হবে। সেখানেই মায়ের পাশে শায়িত হবেন তিনি।

এর আগে আজ শুক্রবার বাদ জুমা জাতীয় ঈদগাহ মাঠে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে মরদেহ মগবাজারের নিজের স্টুডিও এবি কিচেনে নিয়ে যাওয়া হয়। তার আগে শহীদ মিনারে সকল শ্রেণীর মানুষ আইয়ুব বাচ্চুকে শেষ শ্রদ্ধা জানান।