বরখাস্ত হতে যাচ্ছেন জার্মানির বিশ্বজয়ী কোচ জোয়াকিম লো!

ফ্রান্সের বিরুদ্ধে ১-২ হারের পর প্রশ্ন উঠে গেল জোয়াকিম লো-র ভবিষ্যৎ নিয়ে। শোনা যাচ্ছে, জার্মান কোচের সঙ্গে নাকি বৈঠকে বসতে চলেছেন জার্মান ফুটবল ফেডারেশনের কর্তারা।

বিশ্বজয়ী কোচের কাছে জানতে চাওয়া হবে, জার্মান ফুটবল দলের কোথায় সমস্যা হচ্ছে? লো-কে নতুন চুক্তিপত্র দেওয়া হলেও তাকে বরখাস্ত করার কথা ভাবছে ডিএফবি।

জার্মান মিডিয়ার দাবি, লো-এর সঙ্গে নাকি সিনিয়র ফুটবলারদের ঠান্ডা যুদ্ধ চলছে। পরিস্থিতি এতটাই খারাপ যে কয়েকজন বিদ্রোহ করছে বিশ্বকাপজয়ী কোচের বিরুদ্ধে। যার প্রভাব পড়ছে জার্মানির পারফরম্যান্সের ওপরও।

কিন্তু, জোয়াকিম লো-কে যদি শেষ পর্যন্ত বরখাস্ত করা হয়, তাহলে জার্মান দলের কোচ কে হবেন? তা নিয়ে আলোচনা করছেন জার্মান ফুটবল ফেডারেশনের কর্তারা।

কয়েক দিন আগেই লো-এর বিরুদ্ধে তোপ দেগে জার্মানির প্রাক্তন মাঝমাঠ তারকা মাইকেল বালাক বলেছিলেন, আমি অবাক হয়ে যাচ্ছি কী করে এখনও লো দায়িত্বে আছে জার্মানির। দলের যা অবস্থা তাতে ওর চাকরি অনেক আগেই যাওয়া উচিত ছিল।

২০১৪ সালে জার্মানিকে বিশ্বচ্যাম্পিয়ন করেছিলেন জোয়াকিম লো। কিন্তু সেই সব যেন এখন সোনালী অতীত। বর্তমানে জার্মানি একের পর এক ম্যাচ হেরেই চলেছে। প্রথমে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে বিদায়। আর এখন উয়েফা নেশনস লিগে ব্যর্থতার সমস্ত পর্ব। কয়েকদিন আগেই নেদারল্যান্ডসের বিরুদ্ধে ০-৩ হার। এরপর ফ্রান্সের বিরুদ্ধে হেরে নেশনস লিগের এলিট গ্রুপ থেকে অবনমনের মুখে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিশেষজ্ঞদের মতে, জার্মান ফুটবলাররা যেন লড়াই জিনিসটাই ভুলে গেছে।