আজ প্রথম ওয়ানডে ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা

জিম্বাবুয়ে এবং বাংলাদেশ আন্তরিকভাবে একে অপরের সাথে পরিচিত। দলগুলি একে অপরের চেয়ে অনেক বেশি একে অপরের খেলেছে, এবং একটি সমৃদ্ধ ভাগ ইতিহাস আছে।

সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাশরাফি মুর্তজা ১৭ বছর আগে জিম্বাবুয়ে, মাশরাফির বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক ঘটে। জিম্বাবুয়ের দিকে এটি হ্যামিল্টন মাসাকাদজা বাংলাদেশের নবম সফর।

এলটন চিগুম্বুরাও তার নবম ট্রিপ করবেন, ব্রেন্ডন টেলর সাতটি করেছেন। জিম্বাবুয়ে দলের অনেক সদস্য এখানে ২০-৫০ ও ৫০-এরও বেশি প্রতিযোগিতায় অভিজ্ঞতা পেয়েছে। আজ রবিবার দুপুর ২.৩০ মিনিটে প্রথম ওয়ানডে ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

এদিকে, জিম্বাবুয়ে সিরিজকে সামনে রেখে পাঁচ দিন আগে থেকে শুরু হয়েছে বাংলাদেশ জাতীয় দলের ক্যাম্প। জ্বরের কারণে শুরু থেকে ক্যাম্পে থাকতে পারেননি পেসার রুবেল হোসেন ও স্পিনার মেহেদী হাসান মিরাজ।

জ্বর কাটিয়ে মিরাজ ফিরলেও রুবেলের এখনো ফেরা হয়নি। অবস্থার বিশেষ উন্নতি না হওয়ায় জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে অনিশ্চিত হয়ে পড়েছেন ডানহাতি এই পেসার। দুর্বলতা কাটিয়ে উঠতে না পারায় আজ রুবেলকে ছাড়াই মাঠে নামতে হতে পারে বাংলাদেশ দলকে।

এদিকে শরীরের বর্তমান অবস্থা জানিয়ে রুবেল বলেন, ‘এই মুহূর্তে আগের চেয়ে অনেকটাই ভালো আছি। তবে শরীর বেশ দুর্বল।’

তিনি আরো বলেন, ‘যত দ্রুত সম্ভব সুস্থ হয়ে ম্যাচ খেলতে চাই। তবে নিশ্চিত খেলতে পারব কি না সেটি বলতে পারছি না। আজ (রবিবার) অনুশীলনে যোগ দেয়ার পর বোঝা যাবে।’

রুবেল প্রথম ওয়ানডে খেলার ব্যাপারে আশাবাদী হলেও জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলছেন অন্য কথা। তার কথায়, ‘এই মুহূর্তে রুবেল অনেকটাই সুস্থ। তারপরও খেলতে না পারলে সমস্যা নেই। আমাদের হাতে যথেষ্ট অপশন রয়েছে। প্রথম ওয়ানডে সে খেলতে পারবে কি না সেটা নিশ্চিত নয়। চট্টগ্রামে দ্বিতীয় ওয়ানডে থেকে সে খেলবে।’

শেষ পর্যন্ত রুবেলকে ছাড়াই মাঠে নামতে হলে বাংলাদেশের জন্য হিসাবটা কঠিনই হয়ে যাবে। তার অনুপস্থিতিতে পেস আক্রমণ কিছুটা ধারহীন হয়ে পড়বে, সেটা বলার অপো রাখে না। কারণ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও পুরোপুরি ফিট নন। ডান হাতের কনিষ্ঠ আঙুল ও ঊরুর ইনজুরিতে ভুগছেন তিনি।

রুবেল ছাড়াও স্কোয়াডে আছে আরো চার পেসার। অধিনায়ক মাশরাফি ছাড়াও আছেন মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি ও মোহাম্মদ সাইফউদ্দিন। পেস বোলিং করেন আরিফুল হকও। তাই রুবেলের অনুপস্থিতি নিয়ে অতটা মাথা ঘামাচ্ছে না টিম ম্যানেজমেন্ট।