টি-টোয়েন্টি বিশ্বকাপে ভিন্ন গ্রুপে ভারত-পাকিস্তান

দুই দেশের মধ্যে কোনো দ্বি-পাক্ষিক সিরিজ নেই দীর্ঘ কয়েক বছর। মাঝে আলোচনা শোনা গেলেও, সেগুলো বাস্তবের মুখ দেখেনি কখনও। তবে দ্বি-পাক্ষিক সিরিজে না হলেও আইসিসি বিভিন্ন ইভেন্টে অন্তত এই দুই দেশ যেন একবার মুখোমুখি হয়, সে ব্যবস্থা নিজেরাই করতো ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার গ্রুপ পর্বে আর দেখা যাবে না তাদের। তারা আলাদা গ্রুপে পড়ায় মুখোমুখি হচ্ছে না তারা।

পাকিস্তান খেলবে গ্রুপ-১ এ। অন্যদিকে ভারত গ্রুপ-২ এ। অস্ট্রেলিয়ায় ২০২০ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে ১৮ অক্টোবর আর ফাইনাল ১৫ নভেম্বর। প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ১১ নভেম্বর এবং একই দিনে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি হবে অ্যাডিলেড ওভালে। প্রথম রাউন্ডে অনুষ্ঠিত হবে বাছাই পর্ব। যেখানে খেলতে হবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকে।

এরপর শুরু হবে মূলপর্ব। ২৪ অক্টোবর সিডনিতে মূলপর্বের প্রথম ম্যাচে আয়োজক অস্ট্রেলিয়ার মুখোমুখি ব়্যাংকিংয়ে এক নম্বরে থাকা পাকিস্তান। তবে ২০১৯ বিশ্বকাপের মতো আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ২৪ অক্টোবর পার্থে মুখোমুখি হবে এই দুই দল। গতবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ প্রথম ম্যাচ খেলবে ২৫ অক্টোবর মেলবোর্নে নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

২০১৬ ভারতের মাটিতে ইংল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। মূলপর্বে খেলবে মোট ১২টি দল। দু’টি গ্রুপে থাকবে ছ’টি করে দল। ৩১ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত আইসিসি টি-টোয়েন্টি ব়্যাংকিংয়ে সেরা আটটি দেশ সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পেয়েছে। বাকি চারটি দল খেলবে প্রথম রাউন্ডে বাছাই পর্ব অনুষ্ঠিত হবে। সেখান থেকেই বাকি চার দল নির্ধারিত হবে।

যেখানে খেলতে হবে বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকে। প্রথম রাউন্ডের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে আগামী বছর ১৮ থেকে ২৩ অক্টোবর। তবে প্রথম রাউন্ডে কোয়ালিফায়ারদের সঙ্গে খেলবে আইসিসি ব়্যাংকিংয়ে যথাক্রমে ৯ ও ১০ নম্বরে থাকা শ্রীলঙ্কা ও বাংলাদেশ।