২০২০ সাল পর্যন্ত যতগুলো সিরিজ খেলবে বাংলাদেশ

ভালো-মন্দের সংমিশ্রণে ক্রিকেটে আরো একটি বছর পার করলো দেশের ক্রিকেট। যেখানে প্রথমবারের মতো ত্রিদেশীয় সিরিজের কোন ট্রফি জিতেছে টাইগাররা। বিশ্বকাপেও কাঁপিয়ে দিয়েছে অনেক দেশকেই। এবার পালা অতীতের থেকে অভিজ্ঞতা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার। একনজরে দেখে নেওয়া যাক টাইগারদের নতুন বছরের সিরিজ গুলোর সময়সূচি।এ বছর টাইগারদের আর বাকি একটি সিরিজ। যেখানে নভেম্বরে প্রতিবেশী রাষ্ট্র ভারতের বিপক্ষে। সফরে টাইগাররা খেলবে ২ টি টেস্ট ও ৩ টি-টোয়েন্টি। এরপর ডিসেম্বরে বিপিএল দিয়েই এবছরের যাত্রা সমাপ্ত করবে টাইগাররা।

নতুন বছরে টাইগারদের সিরিজ শুরু হবে অ্যাওয়ে ম্যাচ দিয়ে। যেখানে আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ২ টি টেস্ট ও ৩ টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। তবে পাকিস্তান চাইছে ভেন্যু নিজেদের মাঠে করার।এরপর ফেব্রুয়ারিতে ২ টেস্ট খেলতে অস্ট্রেলিয়ার বাংলাদেশে আসার কথা থাকলেও সেটি অবশ্য হচ্ছেনা। সেই সিরিজটি হবে জুন-জুলাইয়ে। পরের মাসে ১ টেস্ট ও ৫ টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে।

মে মাসে ১ টেস্ট, ৩ ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আয়্যারল্যান্ড যাবে টাইগাররা। সেখান থেকে ফিরে জুলাইয়ে শ্রীলঙ্কায় যাবে ৩ টেস্ট খেলতে। আগস্টে ২ টেস্ট খেলতে ঢাকায় আসবে কিউইরা।সেপ্টেম্বরে পাকিস্তানে বসবে এশিয়া কাপের আসর। শেষ করেই অক্টোবরে এবার নিউজিল্যান্ডে পাড়ি জমাবে টাইগাররা। সফরে খেলবে ৩ টি-টোয়েন্টি।

অক্টোবরে অস্ট্রেলিয়ার বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ, সেখানে অংশ নিবেন সাকিবরা। ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে তিনটি ওয়ানডে খেলে বছর শেষ করবে টাইগাররা।