সাইফের সেঞ্চুরিতে বাংলাদেশের সিরিজ জয়

সিরিজের প্রথম ম্যাচে হারলেও পরবর্তী দুই ম্যাচ জিতে সিরিজ জিতেছে বাংলাদেশ ‘এ’ দল। শ্রীলঙ্কা সফরে শনিবার স্বাগতিকদের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ডি/এল পদ্ধতিতে ৯৮ রানে জিতেছে বাংলাদেশ। এই জয়ের ফলে সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নিয়েছে লাল-সবুজের জার্সিধারীরা। সফরে এর আগে দুইটি চারদিনের ম্যাচ ড্র করে বাংলাদেশ।

এদিন কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩২২ রান সংগ্রহ করে মোহাম্মদ মিথুনের দল। দলের পক্ষে সেঞ্চুরি করেন ওপেনার সাইফ হাসান। ১১০ বল খেলে ১২টি চার ও তিনটি ছক্কার সাহায্যে ১১৭ রান করেন তিনি।

অপর ওপেনার মোহাম্মদ নাঈম ৬৬ রান করেন। ৩২ রান করেন অধিনায়ক মিথুন। স্বাগতিকদের পক্ষে শিরান ফার্নান্দো ৪টি, বিশ্ব ফার্নান্দো ৩টি ও আমিলা আপোনসো ১টি করে উইকেট শিকার করেন।

বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে দারুণ সূচনা করে। ওপেনিংয়ে ১২০ রানের জুটি গড়েন সাইফ ও নাঈম। আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে নাঈম ফেরার পর সাইফের সেঞ্চুরি ও অন্যদের ছোট ছোট অবদানের উপর ভর করে বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ।

পরে শ্রীলঙ্কা ব্যাট করতে নেমে ২৪.৪ ওভারে ৬ উইকেটে ১৩০ রান সংগ্রহ করে। আলোকস্বল্পতার কারণে এরপর আর খেলা মাঠে গড়ায়নি। যেহেতু শ্রীলঙ্কা ২০ ওভার ব্যাট করে ফেলে তাই ডি/এল পদ্ধতিতে ফলাফল ঘোষণা করা হয়। তাতে ৯৮ রানে জয়লাভ করে বাংলাদেশ।

স্বাগতিকদের পক্ষে সর্বোচ্চ ৫৫ রান করেন কামিন্দু মেন্ডিস। বাংলাদেশের বোলারদের মধ্যে ইবাদত হোসেন ২টি, সাইফ হাসান ২টি, আফিফ হোসেন ২টি ও আবু হায়দার রনি ১টি করে উইকেট শিকার করেন।