ইনজুরির কবলে তামিম

ফাইল ছবি

ইংল্যান্ড বিশ্বকাপে রান পাননি তামিম ইকবাল। রান পাননি শ্রীলংকা সফরেও। রান খরা কাটিয়ে উঠতে ম্যাচ না খেলে বিশ্রামে যান বাংলাদেশ ওপেনার তামিম। ওই সময়টায় থাইল্যান্ডে গিয়ে নিজ খরচে ফিটনেস নিয়ে কাজ করেছেন। কমিয়েছেন ওজনও। চোখ ছিল ভারত সফরে। লক্ষ্য ছিল জাতীয় লিগে ভালো করা। ভারত সফরের আগে ব্যাটিংটা ঝালিয়ে নেওয়া।

কিন্তু ঢাকা মেট্রোর বিপক্ষে এক ম্যাচ খেলার পরেই হুট করে চোটে পড়েছেন তামিম ইকবাল। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দ্বিতীয় পর্বের ম্যাচে বরিশাল বিভাগের বিপক্ষে তাই খেলতে পারছেন না তিনি। তাকে ছাড়াই দল সাজিয়েছেন চট্টগ্রাম অধিনায়ক মুমিনুল হক। তামিম যে ইনজুরিতে আছেন, খেলছেন না দল দেওয়ার পরই জানা যায়।

তার ইনজুরির ব্যাপারে চট্টগ্রামের কোচ আফতাব আহমেদও পরিষ্কার কিছু জানেন না। তবে বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, পাঁজরের চোটে পড়েছেন তামিম। ব্যথা অনুভব করছেন। সতর্কতা অবলম্বন করে তাকে বিশ্রামের পরামর্শ দেওয়া হয়েছে। কারণ সামনে ভারতের মাটিতে টি-২০ এবং টেস্ট সিরিজ আছে। তামিমকে নিয়ে দল ঝুঁকি নিতে চায় না।

তামিম ঢাকা মেট্রোর বিপক্ষে চট্টগ্রাম বিভাগের হয়ে প্রথম পর্বের ম্যাচে ফর্মে ফেরার ইঙ্গিত দিলেও ভালো রান পাননি। প্রথম ইনিংসে তিনি আউট হন ৩০ রান করে। তবে শতাধিক বলের মোকাবেলা করেন। দ্বিতীয় ইনিংসে স্বচ্ছন্দে ব্যাটিং করছিলেন দেশ সেরা এই ব্যাটসম্যান। কিন্তু সেট হয়ে ৪৬ রান করে আউট হয়ে যান। বিশ্রাম নিয়ে, ফিটনেস বাড়িয়েও সেভাবে রান পাননি তামিম। আর তাই তামিম তাদের কোচ সালাউদ্দিনের স্মরণাপন্ন হন।

মঙ্গলবার সালাউদ্দিনের নির্দেশনা মতো ব্যাটিং অনুশীলন করেন তামিম। কাজ করেন কিছু কিছু টেকনিক নিয়েও। বুধবারও অনুশীলন করেছেন তামিম। কিন্তু এতো পরিশ্রমের পরও ম্যাচটা খেলতে পারছেন না তিনি। ফতুল্লায় খান সাহেব উসমান আলী স্টেডিয়ামে দ্বিতীয় পর্বের ম্যাচে বরিশালের বিপক্ষে ব্যাট করছে চট্টগ্রাম। তামিম না থাকায় পিনাক ঘোষ এবং ইরফান শুক্কুর ওপেন করতে নামেন।

সূত্র: সমকাল