জালে ধরা পড়ল অদ্ভুত মাছ

জেলেদের জালে ধরা পড়ল অদ্ভুত এক মাছ। মাছ ধরাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। ওই মাছটির গোটা শরীর মাছের মতো দেখতে হলেও মুখটি কুমিরের মতো।
সোমবার ভারতের পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট থানা এলাকার বারবহালা গ্রামে এ ঘটনা ঘটে।

জানা গেছে, ওই গ্রামের একটি মাছের ভেড়ি থেকে এমনই অদ্ভুত মাছ উদ্ধার করা হয়। পরে মাছ উদ্ধারের ঘটনা এলাকায় জানাজানি হলে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

মাছের ভেড়িটি পরিচালনা করেন স্থানীয় একটি স্ব-সহায়ক গোষ্ঠীর নারীরা। এমন ধরনের অদ্ভুত মাছ জালে আসতেই মানুষের ভিড় জমে যায়। তারা বন অধিদফতরকেও বিষয়টি জানিয়েছেন।

ভেড়ির পরিচালক নারীরা জানিয়েছেন, এই কুমীর মাছের দৌলতে ভেড়ির মাছ প্রায় ফাঁকা হয়ে গেছে। এর ফলে তাদের ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে। কিভাবে এই লোকসান থেকে উদ্ধার পাওয়া যাবে তা নিয়েই এখন দুশ্চিন্তায় রয়েছেন তারা। জেলা প্রশাসনের কাছে তারা ক্ষতিপূরণের দাবী জানাবেন বলে জানিয়েছেন।

মৎস্য কর্মকর্তা সুমন সাহু জানান, মাছটি আসলে অ্যারাপাইমা যা এলিগেটর গের প্রজাতির। এই ধরণের মাছ বিশ্বের বিভিন্ন প্রান্তে দেখা গেলেও সংখ্যায় এঁরা খুবই কম।

এর আগে দক্ষিণ ভারতে কেরালার নদীতে এমন একটি মাছ মৎস্যজীবির জালে উঠে এসেছিল। যার দৈর্ঘ প্রায় ৩ মিটার লম্বা এবং ওজন ৪১ কেজি। এই ধরণের মাছের বসবাস দক্ষিণ আমেরিকার অ্যামাজন অঞ্চলে।

এছাড়াও উত্তর ও মধ্য আমেরিকাতেও এদের দেখতে পাওয়া যায়। এই প্রজাতির মাছ বিশ্বের সব থেকে বড় মিষ্টি পানির মাছ হিসেবে বিবেচিত হয়।