কুয়াকাটায় আঘাত হেনেছে বুলবুল

কুয়াকাটায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার দিবাগত রাত পৌনে ২টার দিকে কুয়াকাটায় আঘাত হানে বুলবুল। সেই সাথে চলছে প্রচণ্ড ঝড়ো হাওয়া ও ভরি বর্ষণ।

শনিবার দিবাগত রাত তিনটা থে‌কে চারটা নাগাদ বুলবু‌লের কেন্দ্র বাংলাদেশের স্থলভাগ অতিক্রম শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ রোববার রাত সাড়ে ১২টার দিকে এক ব্রিফিং-এ এসব তথ্য দেন আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

ব্রিফিং এ তিনি বলেন, বুলবুলের প্রভাব বর্তমানে দেশের সাতক্ষীরা, খুলনা, বরিশাল ও পটুয়াখালীতে বিদ্যমান রয়েছে। তবে বর্তমানে বুলবুলের কেন্দ্রে বাতাসের গতিবেগ কম রয়েছে।

তিনি জানান, সময় যতেই পেরিয়ে যাবে দমকা হাওয়া ও ঝড়ো হাওয়া বাড়বে। শনিবার রাত ৯টার পর উপকূলীয় অঞ্চলে ভাটা শুরু হয়েছে যা শনিবার দিবাগত রাত ৩টায় আবার জোয়ারে পরিণত হবে।

এসময়, সাইক্লোনের প্রভাবে দমকা বাতাস সহ ঝড়ো হাওয়া বইতে পার। সেই সাথে ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতও হতে পারে।

জলোচ্ছাসের সম্ভাবনা নিয়ে তিনি বলেন, বায়ু তাড়িত জলোচ্ছাস হতে পারে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫/৭ ফুট বেশি, সেই সাথে ঝড়ের গতিবেগ কিছুটা বৃদ্ধি পাবে।

অতি প্রবল থেকে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, সাইক্লোনের তীব্রতা ও শক্তিমত্তা ক্ষণে ক্ষণে পরিবর্তন হয়। সেকারণেই এখনো পায়রা ও মোংলা সমুদ্র বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত ও চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত বিদ্যমান রাখা হয়েছে।-যমুনা নিউজ।