পেঁয়াজ নিয়ে ধাক্কাধাক্কি, পুলিশের ‘মিস ফায়ারে’ নারীসহ গু’লিবিদ্ধ ২

সারা দেশে সোনার দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। পেঁয়াজের এই দাম দেশের ইতিহাসে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। সীমিত আয়ের মানুষ বাজারে গিয়ে পেঁয়াজ কিনতে হিমশিম খাচ্ছেন। তুলনা করলে দেখা যাচ্ছে, ১ কেজি পেঁয়াজ কিনকে একজন কৃষককে বিক্রি করতে হচ্ছে ২০ কেজি (আধা মণ) ধান। এই যখন অবস্থা তখন অনেকেই ন্যায্য দামে পেঁয়াজ কিনতে হুমড়ি খেয়ে পড়ছেন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ভ্রাম্যমাণ বাজারে।

আর তাতে ঠেলাঠেলি ধাক্কাধাক্কির পরিস্থিতি তৈরি হচ্ছে টিসিবির গাড়ি ঘিরে। ঠিক এরকমই এক পরিস্থিতিতে সিলেটের বিকাবিবাজারে পেঁয়াজ কিনতে গিয়ে ধাক্কাধাক্কির সময় পুলিশের ‘মিস ফায়ারে’ নারীসহ ২ জন গু’লিবিদ্ধ হয়েছেন। গু’লিবিদ্ধ পথচারী চন্দ্রকান্ত সিংহকে নগরীর ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার বাম হাতে গু’লি লেগেছে। তবে এখনও গু’লিবিদ্ধ নারীর পরিচয় জানা যায়নি।

সোমবার (১৮ নভেম্বর) দুপুর সোয়া ১টার দিকে বিকাবিবাজারের কবি নজরুল অডিটোরিয়ামের সামনে এ দু’র্ঘটনা ঘটে। এসময় হুড়োহুড়িতে আরও বেশ কয়েকজন আহত হন। কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) রিতা আক্তার গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ন্যায্যমূল্যে পেঁয়াজ নিতে অনেকেই একসঙ্গে ভিড় করছিল। এসময় পুলিশ শৃঙ্খলা বজায় রাখতে ৫ জন করে ক্রেতাকে অডিটোরিয়ামের গেইট দিয়ে প্রবেশের সুযোগ দিচ্ছিল।

ক্রেতাদের দীর্ঘ সারিতে ধাক্কাধাক্কি শুরু হলে লোড করা এক শর্ট’গান থেকে অসাবধানতা বশত গু’লি বের হলে দুজন গু’লিবিদ্ধ হন। ক্রেতাদের অনেকেই জানিয়েছেন, ৪৫ টাকা কেজিতে পেঁয়াজ দিতে সোমবার সকাল ১০টা থেকে সিলেটের ক্বিনব্রিজের নিচে ও বঙ্গবীর পয়েন্টে পেঁয়াজ বিক্রি শুরু হয়। রিকাবিবাজারে বেসরকারি টেলিভিশন চ্যানেলের দুজন সাংবাদিক সেখানে গিয়ে ক্রেতাদের লাইন সাজাতে গেলে শুরু হয় ধাক্কাধাক্কি। তখনই পরিস্থিতি নিয়ন্ত্রণে চড়াও হয় পুলিশ।

এদিকে পেঁয়াজের অতিরিক্ত মূল্যবৃদ্ধির প্রতীকী প্রতিবাদের অংশ হিসেবে সোমবার সকালে ক্বিনব্রিজের নিচে সাধারণ মানুষের সঙ্গে লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনতে দেখা যায় সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে।