অতিরিক্ত দামে লবন বিক্রি করায় দুই ব্যবসায়ীকে জরিমানা

ঠাকুরগাঁওয়ে লবনের দাম বৃদ্ধির গু’জব ও অতিরিক্ত দামে লবন বিক্রির অপরাধে দুই ব্যবসায়ীকে আটক এবং একলক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্য’মাণ আ’দালত। দুপুরে জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিমের নেতৃত্বে শহরের বিভিন্ন বাজারে অভি’যান চালানো হয়। এসময় ক্রেতাদের অভিযোগের প্রেক্ষিতে শহরের পুরাতন বাস স্ট্যান্ড বাজার, কালিবাড়ি বাজার থেকে দুই লবন ব্যবসায়ীকে হাতেনাতে আট’ক করে একলক্ষ টাকা জরি’মানা করা হয়।

পরে ভ্রাম্য’মাণ আদালত রোডকাচাঁবাজার,বড়খোচাবাড়ি ও ভুল্লি বাজারে অভি’যান চালায় এবং ব্যাবসায়িদের তাদের দোকানে বিক্রয় তালিকা মূল্য ও মজুদ পণ্যের তালিকা টাঙ্গানোর নির্দেশ দেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক নূর কুতুবুল আলম, সদর থানার ওসি আশিকুর রহমান, ওসি অপারেশন গোলাম মর্তুজা, হারুনর রশিদ সহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, অতিরিক্ত দাম না দিয়ে, লবণের প্যাকেটের গায়ে এমআরপি রেট দেখে কেনার পরামর্শ দিয়েছেন নারায়ণগঞ্জ লবণ মিল মালিক সমিতির সভাপতি পরিতোষ ক্রান্তি সাহা। দেশে লবণের কোনো সংকট নাই বলেও মঙ্গলবার (১৯ নভেম্বর) জানান তিনি। পরিতোষ ক্রান্তি সাহা বলেন, দেশে লবণের কোনো ঘাটতি নেই। যথেষ্ট পরিমাণ লবণ মজুদ আছে। অতিরিক্ত দাম না দিয়ে, লবণের প্যাকেটের গায়ে এমআরপি রেট দেখে কিনুন।

এদিকে, দেশে বর্তমানে সাড়ে ৬ লাখ মেট্রিক টনের বেশি ভোজ্য লবণ মজুদ রয়েছে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে ৪ লাখ ৫ হাজার মেট্রিক টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে ২ লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুদ রয়েছে। মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে বিভিন্ন লবণ কোম্পানির ডিলার, পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছে পর্যাপ্ত পরিমাণে লবণ মজুদ রয়েছে।

পাশাপাশি চলতি নভেম্বর মাস থেকে লবণের উৎপাদন মওসুম শুরু হয়েছে। ইতোমধ্যে কক্সবাজার জেলার কুতুবদিয়া ও মহেশখালী উপজেলায় উৎপাদিত নতুন লবণও বাজারে আসতে শুরু করেছে। মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, দেশে প্রতি মাসে ভোজ্য লবণের চাহিদা কম-বেশি ১ লাখ মেট্রিক টন। অন্যদিকে লবণের মজুদ আছে সাড়ে ৬ লাখ মেট্রিক টন। সে হিসাবে লবণের কোনো ধরণের ঘাটতি বা সংকট হবার প্রশ্নই ওঠে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি স্বার্থান্বেষী মহল লবণের সংকট রয়েছে মর্মে গু’জব রটনা করে অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। এ ধরণের গু’জবে বিভ্রান্ত না হতে সকলের প্রতি আহ্বান জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।