অবশেষে ঠিক হয়েছে ফেসবুক

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) রাত ৮টার পর হঠাৎ করেই ফেসবুকে লগ ইন করতে সমস্যা হচ্ছে বলে দেশের বিভিন্ন এলাকা থেকে জানিয়েছেন ব্যবহারকারী। তবে প্রায় দুই ঘন্টা পর ফেসবুক ঠিক হয়েছে। বিষয়টি সময় সংবাদকে নিশ্চিত করেন ক্রিয়েটিভ আদিল হাসান।ফেসবুক কর্তৃপক্ষ থেকে তাৎক্ষণিক এ বিষয়ে কোন বক্তব্য পাওয়া যায়নি। তবে, প্রযুক্তি বিশ্লেষকরা জানান, এটা কোন বড় সমস্যা না। তারা হয়তো তাদের ফিচার আপডেট করেছে।

এর আগে হঠাৎ ডাউন ফেসবুক। বৃহস্পতিবার সন্ধে থেকে স্তব্ধ হয়ে গেল এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। শুধু ফেসবুকই নয়, সঙ্গে ইনস্টাগ্রামও ডাউন। তাই তোলপাড় শুরু হয়েছে ট্যুইটার জুড়ে। এদিন সন্ধে থেকে ফেসবুক ও ইনস্টাগ্রাম খুললে কোনও ফিড দেখা যাচ্ছে না। বিশ্ব জুড়ে কয়েক হাজার ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারী এই সমস্যা পড়েছেন। বিশেষত যারা ফেসবুক অ্যাপ ব্যবহার করছেন, তাঁদের এই সমস্যা তৈরি হয়েছে।

ফিড রিফ্রেশ হচ্ছে না, ছবি আপলোডও হচ্ছে না। কেউ কেউ আবার স্টোরিও অ্যাকসেস করতে পারছে না। ডাউন ডিটেকটরেও ধরা পড়েছে ফেসবুকের সেই ছবি। ইউকে, ব্রাজিল, ভারত সহ বিভিন্ন জায়গায় এই সমস্যা হয়েছে বলে ধরা পড়েছে ডাউন ডিটেকটরে। ফেসবুক মেসেঞ্জারেও সমস্যা তৈরি হয়েছে। অনেকেই লগ ইন করতে পারছেন না বলে জানিয়েছেন। কারও কারও আবার ফেসবুক পুরোপুরি ব্ল্যাক আউট হয়ে গিয়েছে।

ফেসবুকের মুখপাত্র বলেন, ‘আমরা বিষয়টা সম্পর্কে অবগত। ফেসবুকের একাধিক অ্যাপে সমস্যায় পড়েছেন অনেকেই। যত দ্রুত সম্ভব সব স্বাভাবিক করার প্রচেষ্টা চলছে।’ফেসবুক খুললে দেখা যাচ্ছে Sorry, something went wrong, আর ইনস্টাগ্রাম খুললে লেখা উঠছে, Oops, an error occurred. গত অগস্টেও এভাবে থমকে যায় ফেসবুক। জনপ্রিয় এই সোশ্যাল প্ল্যাটফর্মে লগ ইন করতে গেলেই বারবার ফুটে উঠছিল Facebook will be back soon.

২০১৭-তেই বিশ্ব জুড়ে ডাউন হয়ে যায় ফেসবুক ও ইনস্টাগ্রামে। লক্ষ লক্ষ ব্যবহারকারীরা ফেসবুক ব্যবহার করতে গিয়ে অসুবিধার সম্মুখীন হন। অনেকেই দেখেন ফেসবুক ওয়েবসাইটে গেলে একটি ‘কালো’ পেজ খুলে যায়। কোনও পেজ ‘রিফ্রেস’ করাও যাচ্ছিল না। লগ আউটের অপশনও দেখা যাচ্ছিল না৷। প্রযুক্তিগত সমস্যার কারণেই এমনটা হয়ে থাকে।