পেঁয়াজ বাঁ’চাতে রাত ভোর খেত পাহারা দিচ্ছেন কৃষকরা

বর্তমানে দেশে পেঁয়াজ অ’তি মূল্যবান একটি খাদ্য। দেশে সবার আলোচনার প্রধান বিষয়বস্তুও এখন পেঁয়াজ। বাজারে পেঁয়াজের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় তা সাধারণ মানুষকে নানা ভোগান্তিতে ফেলেছে। প্রায় রাতেই কৃষকের খেত থেকে পেঁয়াজ চু’রির মতো ঘটনাও ঘটছে প্রতিনিয়ত। তাই চু’রি ঠেকাতে খেতে পাহারা বসিয়েছেন কৃষকেরা।

গত রোববার (১ ডিসেম্বর) রাতে ধাম’রাইয়ের রোয়াইল ইউনিয়নের আটি মাইঠান গ্রামে এমনই দৃশ্য দেখা যায়। দেশের এক জাতীয় দৈনিকে কৃষকের খেত পাহারা দেয়ার এই ছবি পোস্ট করা হলে তা মুহুর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায়।

নিম্নে আরো পড়ুন: ঘুম থেকে উঠে কৃষক দেখলেন চুরি হয়ে গেছে ক্ষেতের পেঁয়াজ

দামের ঊর্ধ্বগতির মধ্যেই বগুড়ার সোনাতলায় এক কৃষকের খেত থেকে পেঁয়াজ চুরি হয়ে গেছে। সোমবার রাতের কোনও এক সময় উপজেলার জোড়গাছা ইউনিয়নের মধ্য দিঘলকান্দী গ্রামের ইয়াছিন আলী ব্যাপারীর ক্ষেত থেকে এসব পেঁয়াজ চুরি হয়। চোর চক্রের সদস্যরা তার প্রায় দুই শতাংশ জমির পেঁয়াজ চুরি করে নিয়ে যায় বলে কৃষক ইয়াছিন আলী ব্যাপারীর অভিযোগ।

ইয়াছিন আলী জানান, বাড়ির পাশের ফসলের মাঠে চার শতাংশ জমিতে পেঁয়াজ চাষাবাদ করেন তিনি। প্রায় এক মাস আগে চাষ করা এই পেঁয়াজর মধ্যে দুই শতাংশ জমি থেকে পেঁয়াজ বিক্রি করেছেন। পনের হাজার টাকায় পেঁয়াজ বিক্রি করে বেশ ভালো লাভবান হয়েছেন তিনি। তিনি জানান, বাকি দুই শতাংশ জমির পেঁয়াজ চোরেরা সোমবার রাতে চুরি করে নিয়ে যায়। মঙ্গলবার সকালে ঘুম থেকে উঠে তিনি বিষয়টি বুঝতে পারেন।

স্থানীয় জোড়গাছা ইউনিয়ন পরিষদের সদস্য আব্দুল গফুর বলেন, ‘ক্ষেতে থেকে পেঁয়াজ চুরির বিষয়টি আমি শুনেছি। পেঁয়াজের দাম বেশি হওয়ায় চোরেরা ক্ষেতে থেকে পেঁয়াজ চুরি করেছে বলে ধারণা করছি।’