সূর্যগ্রহণে ১৭২ বছর পর ‘রিং অফ ফায়ার’ দেখল দুবাই! দেখুন তাক লাগানো ছবি

অবশেষে উপস্থিত সেই মাহেন্দ্র ক্ষণ। যে সময়ের জন্য বেশ কিছুদিন ধরে অপেক্ষা করেছিল গোটা বিশ্ব। ২০১৯ সালের শেষ তথা দশকের শেষ সূর্যগ্রহণ উপস্থিত ২৬ ডিসেম্বর। আর এমন দিনে যে আরব সাম্রাজ্যের দুবাই অভাবনীয় একটি দৃশ্য ১৭২ বছর পর দেখবে, তা আগেই ভবিষ্যদ্বাণী করা ছিল। একনজরে দেখে নেওয়া যাক, দুবাইয়ে ‘রিং অফ ফায়ার’ কেমন ছিল। তাক লাগানো দৃশ্য!

সূর্যের তেজ যেন ঢেকে দিয়েছে চাঁদের শান্ত স্নিগ্ধ ছায়া। আর সেই ছায়ার চারপাশ দিয়ে বেরিয়ে আসছে দৃপ্ত এক আলো! এই অপূর্ব দৃশ্যই ‘রিং অফ ফায়ার’। যা নিয়ে গত কয়েক মাসে বহু আলোচনা হয়েছে জ্যোতির্বি’জ্ঞানী মহলে। আলোর আংটি! দুবাই এদিন সকালেই সাক্ষী থাকে এক ‘রাতের’। যে রাতের কালো অন্ধ’কারের মধ্যে আকাশে মগাজাগতিক এক দৃশ্য জ’ন্ম নেয়। আর সেটাই ‘রিং অফ ফায়ার’। সূর্যের ওপর চাঁদের ছায়া, আর তার মাঝ খান দিয়ে বেরিয়ে আসছে সূর্যের আলোর দৃপ্তি। এই অপূর্ব দৃশ্য ১৭২ বছর পর ফের দেখল আরব দুনিয়ার এই শহর। শুরুর সময়!

যখন এই গ্রহণ শুরু হয়, তখন সকলেরই নজর ছিল দুবাইয়ের দিকে। কার্যত ইতিহাসকে আরও একবার বাস্তবের মাটিতে দেখতে পেয়েছে দুবাই। আর সেই ১৭২ বছরের পুরনো দৃশ্য ফের একবার ২০১৯ সালের শেষ সূর্যগ্রহণে উঠে আসতেই তা ক্যামেরাবন্দি হয়।