আজ শুক্রবার নতুন দশকের প্রথম চন্দ্রগ্রহণ

আজ শুক্রবার নতুন দশকের প্রথম চন্দ্রগ্রহণ হবে। গোটা দেশ থেকেই এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। বাংলাদেশ ছাড়াও এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বেশিরভাগ জায়গা থেকে দেখা যাবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ। ৪ ঘণ্টা ৫ মিনিট এই গ্রহণ চলবে। শুক্রবার আংশিক চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবেন বিশ্ববাসী। আংশিক গ্রহণে নির্দিষ্ট পরিমাণ সূর্যের আলো পৃথিবী টপকে চান্দ্রপৃষ্ঠে পড়বে।

বছরের প্রথম চন্দ্রগ্রহণের সময় ৫ ঘণ্টার কিছু বেশি সময় ধরে চাঁদের উপরে ছায়া ধীরে ধীরে সরতে থাকবে। চন্দ্রগ্রহণের চরম মুহূর্তে পৃথিবীর ছায়ায় চন্দ্রপৃষ্ঠের ৯০ শতাংশ ঢেকে যাবে। এই সময় অন্যান্য দিনের থেকে চাঁদের ঔজ্জ্বল্য অনেকটা কমে যাবে। শুক্রবার ছাড়াও চলতি বছরের ৫ জুন, ৫ জুলাই ও ৩০ নভেম্বর চন্দ্রগ্রহণ দেখা যাবে। সূর্য ও চাঁদের মধ্যে থেকে একই সরলরেখায় পৃথিবী এলে এই চন্দ্রগ্রহণ হয়।

আংশিক গ্রহণে নির্দিষ্ট পরিমাণ সূর্যের আলো পৃথিবী টপকে চান্দ্রপৃষ্ঠে পড়বে। বছরের প্রথম গ্রহণের সময় ৫ ঘণ্টার কিছু বেশি সময় ধরে চাঁদের উপরে ছায়া ধীরে ধীরে সরতে থাকবে। গ্রহণের চ’র’ম মুহূর্তে পৃথিবীর ছায়ায় চন্দ্রপৃষ্ঠের ৯০ শতাংশ ঢেকে যাবে। এই সময় অন্যান্য দিনের থেকে চাঁদের ঔজ্জ্বল্য অনেকটা কমে যাবে।