টাইগারদের নতুন ব্যাটিং কোচ ভারতের সঞ্জয় বাঙ্গার

প্রায় দুই দশক ধরে লাল বলের ক্রিকেট খেললেও এই সংস্করণে এখনো নিজেদের অবস্থান শক্ত করতে পারেনি টাইগার বাহিনী; বরং নিজেদের মাটিতে নবীন আফগানিস্তানের কাছে ইনিংস ব্যবধানে হেরে বসেছে। বাংলাদেশকে এই করুণ পরিণতি থেকে উ’দ্ধার করতে শুধু টেস্ট ক্রিকেটে ব্যাটিং কোচ হিসেবে ভারতের সাবেক ব্যাটিং কোচ ‘সঞ্জয় বাঙ্গার’কে নিয়োগ দিচ্ছে বিসিবি।

২০২০ সালে বাংলাদেশের সামনে অপেক্ষা করছে বড় চ্যালেঞ্জ, কারণ এই বছর দেশের বাইরেই বেশি ম্যাচ হবে টাইগারদের। যেখানে টেস্ট চ্যাম্পিয়নশিপ ও রয়েছে। তাইতো শুধু টেস্ট ক্রিকেট নিয়ে আলাদাভাবে পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।দীর্ঘমেয়াদী কোচ হিসেবে এই ভারতীয় কোচের সাথে মোটামুটি কথা হয়েছে বিসিবির। যেখানে সাড়াও দিয়েছে সাবেক এই ভারতীয় ক্রিকেটার। এমনটা জানিয়েছেন বিসিবি ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান।

খেলোয়াড় হিসাবে আন্তর্জাতিক ফরমেটে তার পরিচিত খুব বেশি না। যেখানে ২০০১ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্যাপ মাথায় পড়লেও ২০০২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ক্যাপ খুলে রাখেন এই ভারতীয় ক্রিকেটার। তবে ফাস্ট-ক্লাস ক্রিকেটে প্রায় ১৬৫ ম্যাচ খেলার অভি’জ্ঞতা আছে যেখানে রান করেছেন ৮৩৪৯। খেলোয়াড়ি জীবন বেশ সমৃ’দ্ধি না থাকলেও কোহলিদের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন সঞ্জয় বাঙ্গার। ২০১৪ সালে ভারত দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পান তিনি।

যেখানে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত নিজ দেশের ক্রিকেট কোচিং হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া ২০১৪ সালে আইপিএলে কিংস ইলাভেন পাঞ্জাবের সহকারী কোচরূপে দায়িত্ব পালন করার অভি’জ্ঞতাও আছে।-ঢাকাটাইমস