৩ বছরে ১৬ হাজার মি’থ্যা বলেছেন ট্রাম্প!

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের তিন বছর পূর্ণ হয়েছে। এ তিন বছরে ট্রাম্প ১৬ হাজারবার মি’থ্যা বা বিভ্রা’ন্তি’কর কথা বলেছেন বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদের তিন বছর শেষে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন ভিত্তিক সংবাদ মাধ্যম ‘দ্য হিল’। মঙ্গলবার ( ২১ জানুয়ারি) ড দ্য হিলের ওয়েব সাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প তিন বছরে প্রকাশ্যে যেসব কথা বলেছেন তার মধ্যে ১৬ হাজার ২৪১টি কথা মি’থ্যা’চার, অবা’স্তবতা ও বি’ভ্রা’ন্তিতে ভরপুর।

‘দ্য হিল’ আরও জানিয়েছে, গত তিন বছরের মধ্যে ২০১৯ সালে সবচেয়ে বেশি মি’থ্যা বলেছেন ট্রাম্প। কেবল ২০১৯ সালে তার মি’থ্যার সংখ্যা ছিল আট হাজার ১৫৫টি। এর আগে দুই বছরে মোট মি’থ্যা বলেছিলেন আট হাজার ৬৮৮ বার। মূলত গত তিনটি বছর ছিল ট্রাম্পের জন্য ছিল মি’থ্যা, ভু’ল বিবৃতি ও বি’ভ্রা’ন্তিকর তথ্যের বছর। আর এসব মি’থ্যা কথার বেশিরভাগই বলেছেন ইসলামী প্রজাতন্ত্র ইরান,

নিউইয়র্ক টাইমস পত্রিকা এবং সাবেক ফার্স্টলেডি ও ডে’মোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন সম্পর্কে। গত তিন বছরের ট্রাম্পের সব বিবৃতি ও বার্তা নিয়মিত বিশ্লেষণ করে যাচ্ছে মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট।-সময় নিউজ।