টি-২০ সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলেই র‍্যাংকিংয়ে ৭ম স্থানে উঠে যাবে বাংলাদেশ

আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বর্তমানে এক নম্বরে অবস্থান করছে পাকিস্তান। অন্যদিকে নবম স্থানে রয়েছে বাংলাদেশ। ২২৭ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে টাইগাররা। পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিততে পারলে রেটিং পয়েন্ট বাড়বে বাংলাদেশের। আর পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলে এক লাফে র‍্যাংকিংয়ে সপ্তম স্থানে উঠে যাবে বাংলাদেশ।

বাংলাদেশ যদি পাকিস্তানকে টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ করতে পারে তাহলে এক লাফে ৯ নম্বর থেকে সাত নম্বর পজিশনে উঠে যাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ২৩৭। বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে সিরিজ জয়লাভ করে তাহলে র‍্যাংকিংয়ে নবম স্থানে থাকবে বাংলাদেশ। তবে রেটিং পয়েন্ট হবে ২৩৩। ২-১ ব্যবধানে সিরিজ হারলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ২২৯।

আর ৩-০ ব্যাবধানে সিরিজ হারল বাংলাদেশ রেটিং পয়েন্ট নিয়ে দাঁড়াবে ২২৫। সে ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশের রেটিং পয়েন্ট সমান হবে। পাকিস্তান সফরে বাংলাদেশ দল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে জয় পেলে টাইগারদের চেয়ে ঢের বেশি লাভ হবে অস্ট্রেলিয়ার। বাংলাদেশ পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে এক নাম্বার পজিশন থেকে তিনে নেমে যাবে স্বাগতিক পাকিস্তান। তখন দুই নাম্বার পজিশন থেকে একে উঠে যাবে অস্ট্রেলিয়া আর তিন থেকে দুই নাম্বারে চলে যাবে ইংল্যান্ড।

পাকিস্তান যদি বাংলাদেশের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেও তারপরও তাদের র‌্যাংকিংয়ে অব’নতি হবে। সে ক্ষেত্রে পাকিস্তান এক নাম্বার পজিশন থেকে নেমে যাবে দুইয়ে। আর দুই নাম্বার থেকে একে উঠে যাবে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে নিজেদের শীর্ষস্থান ধরে রাখতে হলে বাংলাদেশের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিততেই হবে পাকিস্তানকে। এর ব্যতিক্রম হলে অব’নতি হবে বাবর আজমের নেতৃত্বাধীন দলটির।