‘তামিমের আরো উন্নতি প্রয়োজন’

অনভিজ্ঞ ব্যাটিং লাইনআপ, নিম্নমানের উইকেট, মুশফিক-সাইফউদ্দিনের না থাকাকে পাকিস্তানের বিপক্ষে সিরিজ হারার কারণ হিসেবে দাঁড় করিয়েছেন হেড কোচ রাসেল ডমিঙ্গো। কোনো অভিযোগ না দিলেও তামিমের আরো উন্নতি প্রয়োজন বলে মনে করেন তিনি। অন্যদিকে, এক ম্যাচ আগেই সিরিজ জয় নিশ্চিত হওয়ায় খুশি পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

টি-টোয়েন্টি ফান ক্রিকেট, সবাই তাই বলে। লাহোরে যা হলো সেটা তাহলে কি? স্বাগতিক দর্শকরা আনন্দ পেয়েছে। তবে পয়সা উসুল হওয়ার মতো নিশ্চয়ই নয়। তবু পাকিস্তানে খেলা হচ্ছে, দল জিতেছে। এটাও তাদের জন্য কম কিসের। কিন্তু বাংলাদেশ কি পেয়েছে? হেড কোচ রাসেল ডমিঙ্গো আ’ত্মসমালোচনায় বেশ পটু। যেনো তার সব জানা ছিলো। প্রথম দুই ম্যাচে সেটা মিলে গেলো।

মুশফিকবিহীন মিডল অর্ডার, ভাবাই কঠিন। শুধু মুশি নয়, কোচ মিস করছেন আরো দু’জনকে। তামিমের ব্যাটে রান এসেছে। কিন্তু ধীরগতির ব্যাটিং কতটা কাজে লাগছে। তার ভূমিকাই বা কি। এসব প্রশ্ন উঠেছে। কোচের উত্তরটাও প্রস্তুত ছিলো। এটা তামিমের সঙ্গে তার প্রথম সফর। পাকিস্তান খুশি। তারা কাজের কাজটা করেছে।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে এক নাম্বার জায়গা হারানোর ভয় না কাটলেও, সিরিজ জয় নিশ্চিত হয়েছে। এক বছর পর টি-২০’তে দ্বিপাক্ষিক সিরিজ জিতলো পাকিস্তান।