দেনমোহর হিসেবে বই নিলেন মুসলিম নববধূ

টাকা, গহনা, বাড়ি অথবা দামি কোনো কিছুর ওপর লোভ নেই সানজিদা পারভিনের। দেনমোহর হিসেবে স্বামীর কাছ থেকে ৮০টি বই নিয়েছেন ওই মুসলিম নববধূ। তবে স্ত্রীর চাহিদার সঙ্গে আরো ২০ টি বই যোগ করেন স্বামী মেহেবুব সাহানা। ব্যতিক্রমী এ ঘটনাটি ঘটেছে ভারতের কেরালায়। প্রথা ভাঙার কারণে অনেকেই বর-কনের ওপর বিরক্ত হলেও বরের পরিবার বিষয়টি পুরো সমর্থন করেছেন।

এ প্রসঙ্গে সানজিদা বলেন, ‘আমি বরের ওপরে আর্থিকভাবে নির্ভরশীল নই, তাহলে তার কাছ থেকে টাকা নেব, কেন?’ এদিকে মেহবুবও রাজি হয়ে যান হবু স্ত্রীর দাবিতে। বর ২৯ বছর বয়সী মেহেবুব সাহানা দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় থেকে সদ্য পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। আর কনে ২৭ বছরের সানজিদা পারভিন উত্তরপ্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্রী।

সাম্প্রতিক বিশ্বসাহিত্যে মুসলিমদের চিন্তার পরিবর্তন নিয়ে গবেষণা করছেন তিনি।ব্যতিক্রমী এ বিয়ে গত বছরের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হলেও সম্প্রতি বইবেষ্টিত আজনার একটি ছবি ইন্টারনেটে বেশ প্রশংসা কুঁড়াচ্ছে। সানজিদার উপহার পাওয়া বইয়ের মধ্যে অনেক ধর্মীয় বইও দেখা গেছে।

দেনমোহর হিসেবে বই চাওয়া কনে আজনাই প্রথম নয়। এর আগে ২০১৬ সালে ভারতের আরেক কনে ‘দেনমোহর’ হিসেবে ৫০ টি বই দাবি করেছিলেন বলে জানা গেছে। –ডেইলি বাংলাদেশ