আজ প্রচারিত হবে দেশের সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’

ফাইল ছবি

দেশের সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি আজ। পঞ্চগড়ের তেঁতুলিয়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে ধারণ করা ‘ইত্যাদি’র এবারে পর্বটি বাংলাদেশ টেলিভিশন প্রচার করবে রাত ৮টার বাংলা সংবাদের পর। অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। এবারের পর্বে উপস্থিত ছিলেন লক্ষাধিক দর্শক।

এ বিষয়ে হানিফ সংকেত বলেন, ‘৩২ বছর ধরে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষকে খুঁজে এনে তুলে ধ’রা হয় এ অনুষ্ঠানে। এরই ধারাবাহিকতায় এবার পঞ্চগড় জে’লার ইতিহাস, ঐতিহ্যের পাশাপাশি রয়েছে পর্যট’কদের জন্য আকর্ষণীয় এবং মুক্তিযু’দ্ধের স্মৃ’তিবিজ’ড়িত স্থানগুলোর ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন। নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ।’

অনুষ্ঠানটি ধারণ করা হয় ১৭ জানুয়ারি। এ উপলক্ষে তেঁতুলিয়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ঐতিহাসিক মাঠে বসানো হয় ম্যাগাজিন অনুষ্ঠানটির মঞ্চ। এ উপলক্ষে গোটা পঞ্চগড়বাসীর আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল ওই স্কুলমাঠ।

সমতল ভূমিতে চা বাগান, নদী থেকে পাথর উত্তোলন, মুক্তিযু’দ্ধের গৌরবগাঁথা এবং পঞ্চগড়ের লোকজ সংস্কৃতি ও প্রাকৃতিক সৌন্দর্যকে উপজীব্য করে মঞ্চ সাজানো হয়। আলোকোজ্জ্বল মঞ্চের সামনে ছিলেন লক্ষাধিক দর্শক।

পঞ্চগড়ের নৃত্যশিল্পীরা ‘ইত্যাদি’তে একটি নৃত্য পরিবেশন করেছেন। পঞ্চগড়ের ইতিহাস ও সংস্কৃতি এবং মুক্তিযু’দ্ধের স্মৃ’তিবিজ’ড়িত স্থানগুলোর ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন রয়েছে এবারের ইত্যাদিতে।

নানি-নাতিসহ নিয়মিত পর্ব ছাড়াও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস নাট্যাংশ।