চার বছরে প্রায় ১০০ কেজি ওজন কমল বিশ্বের সবচেয়ে স্থুলকায় শিশুর

Photo- Getty

একটা সময় বিশ্বের সবচেয়ে স্থুলকায় শিশু হিসেবে পরিচিত পেয়েছিল আরিয়া পারমানা। এক সময় তার ওজন ছিল ১৯৩ কেজি। আর এখন সেই ওজন ১০৮ কেজি কমেছে। আরিয়া ইন্দোনেশিয়ার বাসিন্দা।

Photo- Getty

আরিয়ার শরীরে এই রূপান্তর সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। সোশ্যাল মিডিয়ায় একটি ভি’ডিও ভাই’রাল হয়েছে, যেখানে আরিয়াকে ব্যা’য়াম করতে দেখা গিয়েছে। ডেলি মেলে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, অ্যাডি রয় নামে এক ট্রেনার আরিয়ার ছবি ও ভি’ডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন। ছবি ও ভি’ডিওতে আরিয়ার ওজন কমানোর জন্য লড়াইয়ের কথা তুলে ধরা হয়েছে।

আরিয়ার এই রূপান্তর নিয়ে তার বাবা বলেছেন, ব্যারি’য়েট্রিক সা’র্জারি, ডায়ে’ট প্ল্যান ও দৈনিক ব্যা’য়ামেই ওজন কম করার ক্ষেত্রে সাফল্য মিলেছে। আরিয়ার একটি অ’স্ত্রো’পচার হয়েছে। কিন্তু তার শরীরের অতি’রিক্ত চামড়া ঢিলে হয়ে পড়েছে। এই সমস্যা দূর করতে কমপক্ষে দুটি অ’স্ত্রো’পচার করতে হবে।

Photo- Getty

আরিয়ার ওজন কমানোর চেষ্টা শুরু হয়েছিল ২০১৬-তে। তখন চার বয়স ছিল ১০। ট্রেনার জানিয়েছেন, তিনি যখন আরিয়ার বাবা-মার সঙ্গে প্রথমবার দেখা করেছিলেন,তখন তার দৈনন্দিন কার্যকলাপ সম্পর্কে জেনে নিয়েছিলেন। এরপর তিনি ভা’রসাম্যমূ’লক খাওয়ার আরিয়ানকে দেওয়ার পরামর্শ দিয়েছিলেন।-এবিপি লাইভ