মুশফিক ভাইয়ের মতো একজন ব্যাটসম্যান দলে না থাকা দলের জন্য ভীষণ ক্ষতি : মুমিনুল হক

টি-টোয়েন্টি সিরিজের পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের ও খেলবেন না বাংলাদেশ জাতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। দীর্ঘ ১৭ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। কিন্তু টাইগাররা এই অভিজ্ঞ ব্যাটসম্যান-উইকেটরক্ষকের সার্ভিস পাচ্ছে না।

মুশফিককে ছাড়া বাংলাদেশ দলকে যে অনেকটাই কঠিন পরিস্থিতির মুখে পড়তে হবে তা বলার অপেক্ষা রাখে না। গতকাল অনুশীলন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মমিনুল হক বলেন, ‘দেখেন, এটাতো বলার অপেক্ষা রাখে না আর আপনারাও জানেন। আমি জানি, সারাদেশ জানে, ক্রিকেট বিশ্বও জানে। মুশফিক ভাইয়ের মত একজন ব্যাটসম্যান না খেলা মানে তো… যে কোন দলই মিস করবে তাকে।

এটা ক্যাপ্টেন ও দলের সবার জন্য বড় একটা লস।’ ভারত সফরের ঠিক আগে সাকিব আল হাসান সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ায় মুমিনুলের কাছে দেওয়া হয় টেস্ট অধিনায়কত্ব। তাই সেই জায়গা থেকে ভারত সফরের চেয়ে আরও ভালো করার কথা জানান অধিনায়ক। মুমিনুল বলেন, ‘ক্যাপ্টেন্সি করতে গেলে পারফরম্যান্স করতে হবে অবশ্যই। নিজে পারফরম্যান্স করতে চেষ্টা করবো।

নিজেকে কীভাবে আরও ইম্প্রুভ করা যায় সঙ্গে মাঠের ‘অফ দ্য ফিল্ড অন দ্য ফিল্ড’ অনেক কিছু আছে সেগুলো ইম্প্রুভ করার চেষ্টা করবো। আর হয়তো ওই সময় এমন ছিল, আমার প্রথম সিরিজ আমিও একটু ব্যাকফুটে ছিলাম। তো এবার হয়তো ভালো করার চেষ্টা করবো।’