টাইগার যুবাদের ফাইনালে ওঠার লড়াই আজ

প্রথমবারের মত অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে আজ (বৃহস্পতিবার) মাঠে নামছে বাংলাদেশ। টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশের যুবারা। পচেফস্ট্রুমে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। ত্রয়োদশ আসরের শুরুটা দুর্দান্ত ছিল বাংলাদেশের। ‘সি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে বৃষ্টি আ’ইনে ৯ উইকেটে বড় ব্যবধানে হারায় তারা।

প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৩৭ রান করেছিল জিম্বাবুয়ে। বৃষ্টি আইনে জয়ের জন্য ২২ ওভারে ১৩০ রানের টার্গেট ট্য় আকবর আলীর দল। জবাবে ব্যাটসম্যানদের মারমুখী মেজাজে ১১ দশমিক ২ ওভারেই ১৩২ রান তুলে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচেও সহজ জয় তুলে নেয় বাংলাদেশ। বাঁ-হাতি স্পিনার রাকিবুল হাসানের হ্যা’টট্রিকে স্কটল্যান্ডকে ৮৯ রানেই গুটিয়ে দেয় বাংলাদেশ।

২০ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন রাকিবুল। মাত্র ৯০ রানের টার্গেট ২০০ বল ও ৭ উইকেট বাকি রেখেই স্প’র্শ করে ফেলে যুবারা। টানা ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেললেও পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বে বাংলাদেশের শেষ ম্যাচটি পরিত্য’ক্ত হয়। তবে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থেকে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার লিগ কোয়ার্টার ফাইনালের তৃতীয় ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় বাংলাদেশ। শেষ আটের ম্যাচেও দুর’ন্তপনা অব্যাহত রাখে বাংলাদেশের যুবারা। প্রোটিয়াদের বিধ্ব’স্ত করে দ্বিতীয়বারের মত সেমিফাইনালে উঠে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ওপেনার তানজিদ হাসানের ৮০ ও শাহাদাত হোসেনের অপরাজিত ৭৪ রানের কল্যাণে ৫০ ওভারে ৫ উইকেটে ২৬১ রান করে বাংলাদেশ।

এরপর বল হাতে আবারো জ্বলে উঠেন বাঁ-হাতি স্পিনার রাকিবুল। তার ঘুর্ণিতে ১৫৭ রানেই অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ১৯ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি। ১০৪ রানের বিশাল জয়ে সেমিতে উঠে বাংলাদেশ। অন্যদিকে, গ্রুপ পর্বে ১টি করে জয়-হার-পরিত্য’ক্ত ম্যাচের কারণে ৩ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে নিউজিল্যান্ড। গ্রুপ রানার্স-আপ হয়ে শেষ আটে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয় কিউইরা।

শ্বা’সরু’দ্ধকর ম্যাচে ২ বল বাকি রেখে ২ উইকেটে জয় তুলে সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। বিশ্বকাপ শুরুর আগে ফাইনাল খেলার ইঙ্গিত দিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক আকবর আলী। তিনি বলেছিলেন, ‘আমাদের দলটি বেশ ভারসাম্য’পূর্ণ। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, তিন বিভাগেই ভালো অবস্থায় আছি আমরা। আমাদের দলের সবাই অত্যন্ত প্রতিভাবান। আমরা যদি সামর্থ্য অনুযায়ী খেলতে পারি, তাহলে আমরা টুর্নামেন্টের শেষ পর্যন্ত যেতে পারব।’

টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে চিরপ্রতিদ্ব’ন্দ্বী পাকিস্তানকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ইতোমধ্যে ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। আগামী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ফাইনাল।