বৃষ্টিতে বাংলাদেশ-ভারত ফাইনাল ভেসে গেলে কী হবে?

প্রায় সাড়ে তিন সপ্তাহের লড়াই শেষে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এখন এসে পৌঁছেছে শিরোপা নিষ্পত্তির ম্যাচে। আজ (রোববার) বাংলাদেশ সময় দুপুর ২টায় দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে মহাগুরুত্বপূর্ণ ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারতের যুবারা।পুরো আসরজুড়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছে দুই দলই। ফাইনালে ওঠার পথে গ্রুপ পর্বে জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছে বাংলাদেশ। বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি। পরে কোয়ার্টার ফাইনালে দক্ষিণ আফ্রিকা ও সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে আকবর আলির দল।

অন্যদিকে গ্রুপপর্বের তিন ম্যাচেই দাপুটে জয় পেয়েছে ভারতীয় যুবারা। শ্রীলঙ্কা, জাপান ও নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল পাত্তাই পায়নি ভারতের কাছে। এমনকি কোয়ার্টার ফাইনালে শক্তিশালী অস্ট্রেলিয়া এবং সেমিফাইনালে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকেও হেসেখেলে হারিয়েছে প্রিয়ম গার্গের দল।এবার দেখার বিষয়, ফাইনালে কোন দল ধরে রাখতে পারে নিজেদের অপরাজিত দৌড় আর কাদের থামতে হয় রানারআপ হয়েই। তবে সকলের প্রত্যাশা যখন জমজমাট এক ফাইনাল, তখন প্রকৃতি আবার দেখাচ্ছে ভিন্ন রূপ। কেননা বৃষ্টির কারণে ভেসে যাওয়ার সম্ভাবনা রয়েছে ফাইনাল ম্যাচ।

পচেফস্ট্রুমের আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজ অর্থাৎ ম্যাচের দিন বেশ জোরেশোরেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে সেখানে। যেমনটা হয়েছে গতকাল (শনিবার) তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে। পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার সে ম্যাচে কোনো রিজার্ভ ডে ছিলো না। তাই গ্রুপপর্বে বেশি পয়েন্টের সুবাদে তৃতীয় হয়েছে পাকিস্তান।তবে ফাইনাল ম্যাচের নিষ্পত্তি আবার এতো সহজেই হচ্ছে না। রোববার সারাদিন বৃষ্টিতে ভেসে গেলেও, খেলার সুযোগ থাকবে সোমবারে। শিরোপা নির্ধারণী ম্যাচের জন্য রিজার্ভ ডে’র ব্যবস্থা রেখেছে আইসিসি। কিন্তু বিপত্তি আছে এখানেও। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সোমবারে টানা বৃষ্টি না হলেও, থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে অনেক বেশি।

সেক্ষেত্রে যদি দুইদিনেও ফলাফল না আসে ফাইনাল ম্যাচে? তখন কী হবে শিরোপার ব্যাপারে সিদ্ধান্ত? কাদের হাতে উঠবে শিরোপা?- গ্রুপ পর্বের পয়েন্টের ভিত্তিতে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের ফলাফল ঠিক করা হলেও, ফাইনাল ম্যাচে এসবের বালাই নেই।যদি বৃষ্টির কারণে ম্যাচের দিন এবং পরে রিজার্ভ ডে’তেও ফলাফল না আসে, তাহলে শিরোপা ভাগাভাগি করবে দুই দল। শিরোপা নিষ্পত্তির ক্ষেত্রে সেমিফাইনাল পর্যন্ত খেলা ম্যাচগুলোর কোনো প্রভাব থাকবে না। হয় মাঠের খেলায় জিতে শিরোপা নেবে যেকোনো এক দল অথবা বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই দলকেই।

তথ্য সূত্র : জাগো নিউজ