কঠিন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিসিবি

টানা ব্যর্থতায় টেস্ট দল নিয়ে নতুন করে ভাবছে বিসিবি। একই সঙ্গে টিম ম্যানেজমেন্ট কঠিন সিদ্ধান্তেও নিতে পারে এবার। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের জন্য রোববার দল ঘোষণা করবেন নির্বাচকেরা। দলে অন্তত তিনটি পরিবর্তনের আভাস পাওয়া গেছে। তবে বাদ পড়তে পারেন মাহমুদউল্লাহ রিয়াদ আর ফিরবেন মুশফিক ও ইমরুল। পেসার কমিয়ে স্পিন নির্ভর দল গড়ার সম্ভাবনাও বেশি।

পরিবর্তনের ডাক এসেছে গেছে এমনকি কঠিন সিদ্ধান্তের আভাসও মিলেছে এরইমধ্যে। ওদিকে হেডকোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে প্রাথমিক কথা-বার্তা সেরে ফেলেছেন দুই নির্বাচক। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দলে বড়সর পরিবর্তন আসতে যাচ্ছে আর সেই খবর চাওর হয়েছে এরইমধ্যে। খবর আছে, টেস্ট দল থেকে কাটা পড়তে পারেন মাহমুদউল্লাহ রিয়াদ। রাওয়ালপিন্ডিতে এই সিনিয়রের অ্যাপ্রোচ চোখে লেগেছে। সবশেষ দশ টেস্টের পরিসংখ্যানও রিয়াদের পক্ষে কথা বলছে না।

দলের যে অবস্থা তাতে জিম্বাবুয়ের বিপক্ষেও ভয় কাজ করছে। ওই টেস্টের দলে সৌম্য সরকারের না থাকার সম্ভাবনা জোড়াল। কারণ এ মাসের ২৮ তারিখ বিয়ের পিঁড়িতে বসছেন সৌম্য আর মিরপুরে টেস্ট চলবে ২২ থেকে ২৬ ফেব্রুয়ারি। কিন্তু গেল ভারত সফরের দুই টেস্ট তিনদিনেই শেষ হয়েছিল। পাকিস্তানে প্রথম টেস্টটা চতুর্থ দিনে টেনে নিতে পেরেছিল মুমিনুলরা। তাতে অবশ্য বাবর-নাসিমদের কৃতিত্ব-ই বেশি।

ব্যাটিং দৈন্যতা প্রশ্নের মুখে ফেলে দিয়েছে এই দলকে। টানা হতাশায় আস্থা হারাতে বসেছে টিম ম্যানেজমেন্ট। ওদিকে নিরাপত্তা শঙ্কায় পাকিস্তানে না যাওয়া মুশফিক ফিরবেন তা নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি। ফিটনেস পরীক্ষায় উতরে বিসিএলে ফিরেছেন মুশফিক। মিস্টার ডিপেন্ডেবল ফিরলে বাদ পড়বেন কে এখন সেই প্রশ্ন।

ওপেনার ইমরুল কায়েসও অপেক্ষা করছেন এবং সাইফ প্রথম সুযোগে আশাহত করেছেন। আর তাতে তামিমের সঙ্গী হিসেবে ইমরুলকে জিম্বাবুয়ের বিপক্ষে ফেরানো হতে পারে। টিম ম্যানেজমেন্টের সঙ্গে বসেই দল সাজিয়ে ফেলবেন আর রোববার দল দিয়ে দিবেন নির্বাচকেরা। দুইদিন পর থেকে অনুশীলন শুরু হবে টাইগারদের।