ম্যাচের আগে ভোরে উঠে ফজরের নামায আদায় করেন মাহমুদুল হাসান জয়

বিশ্বকাপ জয়ের আগে সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দল। ওই ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি করে বাংলাদেশকে ফাইনালে নিয়ে যান টপ অর্ডার ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়। যার সুবাদে ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। জয় সাফল্যের পেছনে রয়েছে তার বড় ভাই রাশেদ হাসান।

ছোট ভাইয়ের বিষয়ে গণমাধ্যম সাক্ষাৎকার দিয়েছেন বড় ভাই রাশেদুল। ওই সাক্ষাৎকারে বড় ভাই রাশেদুল বলেন, ‘ও আমাদের কথার বাইরে যায় না। আমার মায়ের কথা অক্ষরে অক্ষরে পালন করে। ম্যাচের আগে ভোরে উঠে ফজরের নামায আদায় করে। তারপর মাঠে যাওয়ার আগেও আমাদের পরিবার থেকে কিছু জিনিস পালন করতে বলা হয়, সেগুলো করে যায়।’

আদর্শ হিসেবে মানেন জয় রাহুল দ্রাবিড়কে পছ্ন্দ করেন জানিয়ে রাশেদুল বলেন , ‘জয় রাহুল দ্রাবিড়ের মতো ব্যাটিং করতে চায়। ওর আদর্শও দ্রাবিড়। উনি যেভাবে স্ট্রাইক রোটেট করে খেলতে পছন্দ করতেন জয়ও তাই।

ও ম্যাচের আগের রাতে ফোন জমা দেওয়ার আগে আমার সঙ্গে কথা বলে। আমি ওকে সবসময় বলি, বাউন্ডারি মারার মানসিকতা আগে ত্যাগ করতে হবে। আগে তুই স্ট্রাইক রোটেট করে একটা জায়গা যাবি। তারপর বাউন্ডারি মারার চিন্তা করবি।’

উল্লেখ্য, বাংলাদেশে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী বাংলাদেশ ক্রিকেট দল। প্রথমে বিমানবন্দরে এবং পরে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দেওয়া হয় সংবর্ধনা। এসময় অধিনায়ক আকবর আলীকে সাথে নিয়ে কেক কেটেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। দলের সাথে এসময় উপস্থিত ছিল অনূর্ধ্ব ১৯ দলের কোচিং স্টাফ।

ইতিমধ্যেই বিশ্ব ক্রিকেটে আলোড়ন সৃষ্টি করেছে বাংলাদেশ যুব টাইগারদের ট্রেইনার রিচার্ড স্টোনিয়ার। খোদ সংবাদ সম্মেলনে তার প্রশংসা করেছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সেলিব্রেশন শেষে স্টেন্থ এন্ড কন্ডিশনিং কোচ রিচার্ড স্টোনিয়ার সাংবাদিকদের বলেন, ‘আমি ব্রিটিশ, কিন্তু আমি এখন বাংলাদেশি। এই ছেলেরাই ভবিষ্যৎ। আমরা এখন দুই নম্বর না, আমরা বিশ্বের ১ নম্বর দল। ঠিকাছে? (হাঁসি)’

এদিকে, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের দলের সাফল্য অন্য যেকোনো অর্জনের চেয়ে সর্বোচ্চ। বাংলাদেশের ক্রিকেটে ইতিহাসে এটিই সেরা। যুবাদের এই প্রাপ্তির সঙ্গে কোনো কিছুর তুলনা হয় না। বিসিবি কার্যলয়ে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এছাড়াও, যুবাদের নিয়ে বিভিন্ন পরিকল্পনার কথা জানান তিনি।

পাপন বলেন, বিশ্বকাপ বিশ্বকাপ। এর উপরে কিছু হতে পারে না। এসিসির জন্য সবচেয়ে বড় টুর্নামেন্ট এশিয়া কাপ, আইসিসির জন্য বিশ্বকাপ। তিনি বলেন, ক্রিকেটে বিশ্বকাপের উপরে কিছু হয় না। এই চ্যাম্পিয়ন আগামী দুই বছর থাকবে বাংলাদেশ। এই সময়টাতে আমরা গর্বে থাকতে পারব, এটাই বড় কথা।

এর আগে, বিশ্বকাপ ট্রফি নিয়ে ঢাকায় পৌঁছেছেন যুব বিশ্বকাপ চ্যাম্পিয়নরা। বুধবার বিকেল ৫টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলকে বহনকারী উড়োজাহাজ। টাইগার যুবারা বাংলাদেশ সময় মঙ্গলবার মধ্যরাতে সাউথ আফ্রিকা থেকে দেশের বিমানে চাপেন। প্রায় ১২ ঘণ্টা বিমান ভ্রমণের পর তারা পৌঁছালেন।