ধেয়ে আসছে শক্তিশালী ঘূ’র্ণিঝড় ডেনিস

উত্তর আটলান্টিক সাগর থেকে যুক্তরাজ্যের দিকে প্রবল গতিতে এগিয়ে আসছে ঘূ’র্ণিঝড় ডেনিস। দেশটির আবহাওয়া অফিস বলছে, আটলান্টিকে এই ঝড় প্রবল শক্তি সঞ্চল করে বোম্ব সাই’ক্লোন বা বোমা ঘূর্ণির রূপ নিয়েছে। এর ফলে দেশটির বিভিন্ন প্রান্তে অপ্রত্যাশিত বন্যা ও মানুষের প্রা’ণহানির ঝুঁ’কি তৈরি হয়েছে।

ভ’য়ঙ্কর এ ঝড়ের তাণ্ডবের শ’ঙ্কায় বাজেট এয়ারলাইন ইজিজেট যুক্তরাজ্যে তাদের ২৩৪টি ফ্লাইটের উড্ডয়ন এবং অবতরণ বাতিল করেছে। এতে ৪০ হাজারের বেশি যাত্রী সমস্যার মুখে পড়েছেন। এছাড়া বিভিন্ন শহরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা করা হয়েছে।

শনিবার স্থানীয় সময় সকাল থেকে যুক্তরাজ্যের বিভিন্ন অংশে ঘণ্টায় ৭০ মাইলের বেশি শক্তি নিয়ে প্রবল বাতাসের সঙ্গে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

সর্বশেষ এ ঝড়সহ চলতি বছরে যুক্তরাজ্যে মোট চারটি শক্তিশালী ঝড় আ’ঘাত হানছে। গত সপ্তাহে ঘণ্টায় ৮০ কিলোমিটারের বেশি প্রবল বাতাস নিয়ে ঘূর্ণিঝড় কিয়ারা আ’ঘাত হানে। ফলে যুক্তরাজ্যের বিভিন্ন প্রান্তে ভারী বর্ষণের কারণে বন্যাও দেখা দেয়। সেই ঝড়ের তা’ণ্ডবের ক্ষত না শুকাতেই আবারো শক্তিশালী ঘূ’র্ণিঝড় ডেনিসের মুখোমুখি হয়েছে যুক্তরাজ্য।

দেশটির আবহাওয়াবিদরা ধারণা করছেন, শনিবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুরের মধ্যে ঘূর্ণিঝড় ডেনিস আ’ঘাত হানতে পারে। এ কারণে ব্রিটিশ আবহাওয়া দফতর গত সাতদিনে অন্তত আটবার আবহাওয়া সতর্কতা জারি করেছে। এতে স্কটল্যান্ডের দক্ষিণাঞ্চল, উত্তর ইংল্যান্ড, ওয়েলস এবং দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ভয়াবহ বিপ’র্যয় ডেকে আনতে পারে ঘূর্ণিঝড় ডেনিস। এসব এলাকায় বন্যা পরি’স্থিতির কারণে মানুষের জীবন হুম’কির মুখে পড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর বলছে, ঘূ’র্ণিঝড় ডেনিস বো’মা সাই’ক্লোনে রূপ নিয়েছে। গত ২৪ ঘণ্টায় এই ঝড়ের কারণে বাতাসের চাপ কমে গেছে ২৪ মিলিবার। এই ঝড়ের তা’ণ্ডবের আশ’ঙ্কায় ইজিজেটের পাশাপাশি ব্রিটিশ এয়ারওয়েজসহ বেশ কিছু বিমান সংস্থা যুক্তরাজ্যে বিমানের চলাচল স্থগিত করেছে।

উল্লেখ্য, গত সপ্তাহে আ’ঘাত হানা ঘূ’র্ণিঝড় কিয়ারাকে গত এক শতাব্দীর মধ্যে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে দাবি করা হচ্ছে। যুক্তরাজ্যে এই ঝড়ের তাণ্ড’বে অন্তত তিনজনের প্রা’ণহানি ঘটে। ধারণা করা হচ্ছে, এক হাজার ২০০ মাইল প্রশস্ত ঘূ’র্ণিঝড় ডেনিস দেশটির ইয়র্কশায়ারের ক্যা’ল্ডার ভেলিতে মহাবি’পদ ডেকে আনতে পারে। কারণ এই অঞ্চলটি গত সপ্তাহের ঘূ’র্ণিঝড় কিয়ারার তা’ণ্ডবে ও ভারী বর্ষণের কারণে এখনো পানির নিচে রয়েছে।

সূত্র: ডেইলি মেইল