তিন পরিবর্তন আসছে বাংলাদেশ দলে

ছবি : রতন গোমেজ

যুবারা বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে ফিরলেও বড়রা হ’তাশ করেই চলছেন। অনেক বড় স্বপ্ন জয়ের লক্ষ্যে পাঁচ পাণ্ডব নিয়ে ২০১৯ আইসিসি বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু মাঠের খেলায় হ’তাশা ছাড়া কিছুই পায়নি মাশরাফি মোর্ত্তজার দল। সেই বিশ্বকাপ থেকে যে ভরাডুবির শুরু তা এখনো চলমান। আফগানিস্তানের বিপক্ষে টেস্টে হারসহ ভারত-পাকিস্তানের বিপক্ষে টানা ইনিংস ব্যবধানে হার। ক্রিকেটাররা যেন হারিয়ে খুঁজছেন নিজেদের।

টাইগারদের এমন পারফরমেন্সে মানতেই পারছেন না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। নিজেকে ক্রিকেটারদের সঙ্গে আরও সংশ্লিষ্ট করবেন জানিয়ে পরিবর্তনের আভাসও দিয়েছেন। আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষেই দেখা যেতে পারে পরিবর্তনের ছোঁয়া। বাদ পড়তে পারেন টেস্ট দলের নিয়মিত সদস্য মাহমুদউল্লাহ রিয়াদ। এ ছাড়াও পাকিস্তান সিরিজের দলে থাকা সৌম্য সরকার ও আল আমীনকে না দেখা যেতে পারে। এই তিনটির পরিবর্তনের বিষয় মোটামুটি স্পষ্ট।

টিম ম্যানেজমেন্টের দায়িত্বশীল একজন জানিয়েছেন, মাহমুদুল্লাহ টেস্ট দল থেকে বাদ পড়তে যাচ্ছেন। সৌম্যর বিয়ে ও আল আমীন ইনজুরির কারণে থাকছেন না। অভিষেকের পর থেকে ৪৯ টেস্ট খেলা মাহমুদউল্লাহর টেস্ট রান ২৭৬৪। গড় ৩১.৭৭। সর্বশেষ পাঁচ টেস্টে তার রান ১৮৯। পাকিস্তানের বিপক্ষে তার আউটের মাধ্যমেই হ্যাটট্রিক করেছেন নাসিম শাহ।

গত বুধবার বিসিবিবে সংবাদ ব্রিফিংয়ে দলের সমস্যাটা নিজের কাঁধে তুলে নিয়ে পাপন জানান, তিনি এখন থেকে সবকিছুতেই নিজেকে জড়িয়ে রাখবেন। ‘একটু তো হোঁচট খাচ্ছিই। এজন্য সবচেয়ে বড় দায়টা আমার নিজেরই। আমি একটু বেশিই ক্রিকেট থেকে সরে এসেছিলাম। সরে আসতে চাচ্ছিলাম আর কি। ভেবেছিলাম, অনেক হয়েছে, আস্তে আস্তে নিজেরাই সব করতে পারবে। এখন দেখছি, আবার আগের মতো হয়ে যেতে হবে। ওই যে আপনারা নাম দিয়েছিলেন মিস্টার ইন্টারফেয়ারার। ওইরকম আবার মনে হয় একটা নাম হতে যাচ্ছে।‘

পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে মুমিনুলরা হেরেছেন ইনিংস ও ৪৪ রানের বড় ব্যবধানে। টানা ৩ টেস্টসহ সর্বশেষ ছয়টি টেস্টের মধ্যে পাঁচটিতেই লাল সবুজের প্রতিনিধিরা হেরেছে ইনিংস ব্যবধানে। আর বিদেশের মাটিতে সর্বশেষ ৮টি টেস্টের সাতটিতেই টাইগাররা হেরেছে ইনিংস ব্যবধানে। ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিং নেওয়ায় খেপেছিলেন পাপন। অথচ তাকে বলা হয়েছিল ফিল্ডিং নেবে। এগুলোসহ এখন থেকে ক্রিকেটারদের সব বিষয়েই পাপন নজরবন্দি রাখবেন।

বিসিবি সভাপতি বলেন, ‘টসে জিতলে কী নেব, স্কোয়াড কী হবে, কে কত নম্বরে নামবে, এসব আমার সঙ্গে আগেই কথা হতো। সেটা এখন কিন্তু নাই। এখন আরও উল্টো হয়। আমাকে যদি বলে টসে জিতে ফিল্ডিং নেব, খেলা শুরু হওয়ার পর দেখি ব্যাটিং নেয়। তো আমি কিছু বুঝি না। এটা শুরু হয়েছে ভারত সফর থেকে। এর আগে ধাক্কাটা খেয়েছি আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচে। তখন আমি দেশের বাইরে ছিলাম। যা বলে গেলাম, হয়েছে তার পুরাই উল্টো।’

ভারতের বিপক্ষে দুই টেস্টেই টস জিতে ব্যাটিং নিয়েছিলেন মুমিনুল হক। যেটা মোটেও পছন্দ হয়নি বিসিবি বিগ বসের। এর আগে আফগানিস্তানের বিপক্ষেও একই সমস্যা হয়েছিল। বিশ্বকাপে তো মিটিংয়ের সিদ্ধান্ত উপেক্ষা করে দল নেমেছিল পাকিস্তানের বিপক্ষে। এবার আর হাত গুটিয়ে বসে থাকবেন না।

জিম্বাবুয়ের বিপক্ষে ২২ ফেব্রুয়ারি শুরু হবে একমাত্র টেস্টটি। দলে ঢুকবেন মুশফিকুর রহিম। এ ছাড়া বিসিএলে দুর্দান্ত পারফর্ম করা তাসকিন আহমেদকে দীর্ঘদিন পর দলে দেখা যেতে পারে।-আমাদের সময়।