আড়াই বছর পর জাতীয় দলে, যা বললেন তাসকিন

চমক দিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই দল থেকে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ রিয়াদসহ চারজন। আজ রোববার দুপুরে দল ঘোষণা করে বোর্ড। এ ছাড়া প্রথমবারের মতো ডাক পেয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী রাব্বি ও পেসার হাসান মাহমুদ।

পাকিস্তান সিরিজে থাকা দল থেকে বাদ পড়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ, আল আমিন হোসেন, সৌম্য সরকার ও রুবেল হোসেন। স্কোয়াডে ফিরেছেন মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

দেশের হয়ে প্রতিনিধিত্ব করা প্রতিটি ক্রিকেটারেরই স্বপ্ন থাকে। সেই সুযোগ অনেকের আসে, আবার অনেকের আসে না। অনেকে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেন না। ফর্মহীনতার কারণে বাদ পড়ে যেতে হয়। আবার সংগ্রাম করে ফিরতে হয় দলে। তেমনটাই হয়েছে জাতীয় দলের ডানহাতি পেসার তাসকিন আহমেদের সঙ্গে। একসময় জাতীয় দল তাকে ছাড়া ভাবাই যেত না, সেই তাসকিন দীর্ঘদিন জাতীয় দলের বাইরে। এবার জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাটিতে একমাত্র টেস্টে ফিরেছেন দলে।

দীর্ঘ দিন পর জাতীয় দলে ফেরা, কেমন অনুভূতি? জানতে চাইলে মুঠোফোনে দৈনিক আমাদের সময়কে তাসকিন বলেন, ‘খুব ভালো লাগছে, দোয়া করবেন। খুব শান্তির বিষয়, এটাই আমার জীবনের সবচেয়ে বড় লক্ষ্য। বাংলাদেশ দলে সুযোগ পাওয়াটাই বড় লক্ষ্য, পেয়েছি এখন যাতে ধরে রাখতে পারি এই চেষ্টা থাকবে।‘

বিসিএলে দুর্দান্ত পারফর্ম করে দলে ফিরেছেন তাসকিন। ২০১৭ সালের সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পচেফস্ট্রুম টেস্টে শেষবার খেলেছিলেন এই ডানহাতি পেসার। সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১৭ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই। টি-টোয়েন্টিতে শেষবার তাকে দেখা গিয়েছিল ২০১৮ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে। এখন পর্যন্ত তাসকিন পাঁচটি টেস্ট খেলে নিয়েছেন সাত উইকেট।

আগামী ২২ ফেব্রুয়ারি মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ এবং জিম্বাবুয়ের মধ্যকার একমাত্র টেস্ট।

বাংলাদেশ স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস (উইকেটরক্ষক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহি, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও ইয়াসির আলী রাব্বি।