আকবর-শরিফুলদের বাড়তি চাপ দেয়ার পক্ষে নন বাশার

যুব বিশ্বকাপ জয়ী ক্রিকেটারদের নিয়ে এখনই জাতীয় দলের পরিকল্পনা করতে চান না হাবিবুল বাশার। আকবর আলী-তৌহিদ হৃদয়দের নিয়ে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা সাজাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যে কারণে এখনই এই তরুণ ক্রিকেটারদের বাড়তি চাপ দিতে নারাজ জাতীয় দলের এই নির্বাচক।১৮ এবং ১৯ ফেব্রুয়ারি বিকেসপিতে বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে জিম্বাবুয়ের। এই ম্যাচের জন্য বিসিবি একাদশে ডাকা হয়েছে বিশ্বকাপ জয়ী ছয় ক্রিকেটারকে। জাতীয় দলের ক্রিকেটাররা বাংলাদেশের ঘরোয়া লিগে খেলতে ব্যস্ত থাকায় আকবরদের প্রস্তুতি ম্যাচের দলে রাখা হয়েছে বলে জানিয়েছেন বাশার।

ক্রিকফ্রেঞ্জিকে বাশার বলেন, ‘আমরা এই ছয়জনকে প্রস্তুতি ম্যাচের দলে রেখেছি। কারণ বাকিরা এখন বিসিএল খেলতে ব্যস্ত। এর বেশি আর কিছু না। ওরা এখনও তরুণ। আমাদের ওদের নিয়ে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা আছে। তাই এখনই ওদের নিয়ে বড় কিছু ভাবছি না।’অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপজয়ী ক্রিকেটারদের নিয়ে অনূর্ধ্ব-২১ ইউনিট গঠন করতে যাচ্ছে বিসিবি। এই ইউনিটকে বিশেষ ট্রেনিংয়ের মধ্যে রাখবে ক্রিকেট বোর্ড। গেল বুধবার সাংবাদিকদের এমনটাই জানান বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

পাপন বলেন, ‘আগামি দুই বছর ওদের আমরা বিশেষ ট্রেনিংয়ের ব্যবস্থা করে দেব। দুই বছর ওরা এক লক্ষ টাকা করে বেতন পাবে, যেটা আগে কখনো হয়নি। এবার দিব। দুই বছর পর চুক্তি নবায়ন করা হবে। যদি দেখি কেউ ভালো করছে না বা বিচ্যুতি ঘটেছে, তাহলে তাকে বাদ দিয়ে দেব। বোর্ড থেকে আমরা এটাই ঠিক করেছি।’এরই মধ্যে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকায় পা রেখেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। শনিবার বিকেল ৫টায় এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছেছে ক্রেইগ আরভিনের দল।

এই সফরে বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট, ৩টি ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে জিম্বাবুয়ে। ২২ ফেব্রুয়ারি মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে একমাত্র টেস্ট খেলবে দুই দল।এরপর আগামী ১ মার্চ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে বাংলাদেশের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে চট্টগ্রামে। এরপর ৯ ও ১১ মার্চ শের-ই বাংলা স্টেডিয়ামে দুটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিসিবি একাদশ স্কোয়াডঃ নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, শরিফুল ইসলাম, তানজিদ হাসান তামিম, শাহাদাত হোসেন ও পারভেজ হোসেন ইমন, আকবর আলী, ফারদিন অনি, সুমন খান, মাকিদুল ইসলাম মুগ্ধ, আমিনুল ইসলাম বিপ্লব, রিশাদ আহমেদ, আল আমিন জুনিয়র।