সীতাকুণ্ডে ‘উড়ে আসা’ লোহার টুকরা সর্ম্পকে যা জানা গেল

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারীতে গর্তের সৃষ্টি করা ধাতব বস্তুটি ছিল শিপইয়ার্ড থেকে ছিটকে আসা ৩০ কেজি ওজনের লোহার টুকরো। সমুদ্রের পাড়ের জিরি সুবেদার নামক একটি শিপইয়ার্ড থেকে প্রায় ১ কিলোমিটার দূরে উড়ে এসে পড়ে লোকালয়ে, সেখানেই সৃষ্টি করে ১১ ফুট গভীর গর্তের, যা নিয়ে সৃষ্টি হয় কৌতুহল। রোববার ভাটিয়ারী স্থানীয়দের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হয়েছে।

ভাটিয়ারীর স্থানীয় ব্যবসায়ী মাহবুব আলম  বলেন, ভাটিয়ারীর পশ্চিম পাশে ফেরদৌস ষ্টীল (জিরি সুবেদার) শিপইয়ার্ডে গতকাল দুপুর দু’টোর সময় জাহাজ থেকে কাটা লোহার টুকরো ক্রেনে করে আনার সময় ক্রেনের চেইন ছিঁড়ে এ দুর্ঘটনাটি ঘটে।

তিনি বলেন, লোহার টুকরোগুলো জাহাজে থাকলে সেগুলো ক্রেন দিয়েই আনা নেয়া করা হয়। ক্রেন দিয়ে লোহা টানার সময় হঠাৎ করে ক্রেনের চেইন ছিঁড়ে গেলে এ দুর্ঘটনাটি ঘটে। লোহার টুকরোটি প্রায় ১ কিলোমিটার দূরে উড়ে এসে পড়ে লোকালয়ে, সেখানেই সৃষ্টি করেছে ১১ ফুট গভীর গর্তের, যা নিয়ে সৃষ্টি হয় কৌতুহল। দুর্ঘটনায় কেউ আহত না হলেও স্থানীয় জানিয়েছেন এমন ঘটনা প্রায়ই ঘটে এবং হতাহতও হয়।

ভাটিয়ারীর শিপইয়ার্ড ব্যবসায়ী আব্দুস সালাম বলেন, ভাটিয়ারীর ইউনিয়ন পরিষদের ৩০০ গজ উত্তরে পূর্ব হাসনাবাদ গ্রামে বাগানের মাটিতে উড়ে গিয়ে লোহার টুকরোটি পড়ে। এটা শিপইয়ার্ডের নিয়মিত দুর্ঘটনার অংশ। আমাদের এখানে শিপ ইয়ার্ডের ক্রেনের চেইন ছিঁড়ে এমন দুর্ঘটনা প্রায়ই ঘটে।

সালাম আরও জানান, শিপইয়ার্ডের লোহা টানার সময় ক্রেনের চেইনের বেশ কিছু তার (লোহার দড়ি) উড়ে এসে পড়ে ভাটিয়ারী ষ্টেশন এলাকার ৫ নং ওয়ার্ডের সিদ্দিক ফকিরের মাজারের মাঠে। সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শম্পা রাণী সাহা জানান, একটি ইয়ার্ড থেকে ধাতব বস্তুটি উড়ে আসার কথা বলা হচ্ছে। ওই ইয়ার্ড থেকে ঘটনাস্থলের দূরত্ব প্রায় দুই কিলোমিটার। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

শনিবার দুপুর দু’টোর দিকে বিকট শব্দে ধাতব বস্তুটি এসে পড়েছিল। এরপর উৎসুক জনতা সেখানে ভিড় জমায়। খবর পেয়ে সীতাকুণ্ড থানা পুলিশ, সেনাবাহিনী ও কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা গিয়ে ঘটনাস্থল ঘিরে রাখে। পরে রাত সাড়ে ৮টার দিকে মাটির নিচ থেকে ধাতব বস্তুটি উদ্ধার করে পুলিশকে বুঝিয়ে দেওয়া হয় বলে জানান সীতাকুণ্ড থানার ওসি মোহাম্মদ ফিরোজ হোসেন মোল্লা।

সেসময় তিনি গণমাধ্যমকর্মীদের জানিয়েছিলেন, সিআইডির টিম এটি পরীক্ষা করে দেখবে। বস্তুটি কোথা থেকে এসে পড়েছে, তা পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি।-চ্যানেল আই অনলাইন