জুনের মধ্যেই করোনার ভ্যা’কসিন আনছে ব্রিটিশ আমেরিকান টোবাকো

প্রতীকী ছবি

করোনাভাই’রাসের ভ্যা’কসিন আগামী জুন মাসের মধ্যেই তৈরির ঘোষণা দিয়েছে ব্রিটিশ বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোবাকো (বিএটি)। তামাক জাতীয় উদ্ভিদ ব্যবহার করে ৩০ লাখ ডোজ ভ্যা’কসিন তৈরি করবে প্রতিষ্ঠানটি। ব্রিটিশ আমেরিকান টোবাকো জানিয়েছে, ভ্যা’কসিনটি এখনো প্রি-ক্লিনিক্যাল টেস্টের পর্যায়ে রয়েছে। অন্যান্য পদ্ধতির তুলনায় তাদের ভ্যাকসিনগুলো আরো নিরাপদ এবং দ্রুত উপায় সরবরাহ করার সম্ভাবনা রয়েছে।

এখন সফলভাবে ভ্যাকসিনটি তৈরি করার জন্য দরকার সকারের সহায়তা ও সঠিক অংশীদার। -খবর ডেইলি স্টার প্রতিষ্ঠানটি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ারের সঙ্গে কথা বলছে।

ব্রিটিশ আমেরিকান টোবাকোর বৈজ্ঞানিক গবেষণাবিষয়ক পরিচালক ড. ডেভিড ও’রিলি বলেন, ভ্যাকসিন তৈরির কাজটি অনেক জটিল এবং চ্যালেঞ্জিং। কিন্তু আমরা বিশ্বাস করি যে, আমরা আমাদের তামাক উদ্ভিদ প্রযুক্তি প্ল্যাটফর্ম ব্যবহার করে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছি। কোভিড -১৯-এর বিরু’দ্ধে যু’দ্ধে জয়ের জন্য সরকার ও সকল অংশীদারদের সঙ্গে কাজ করার জন্য আমরা প্রস্তুত।

বিএটি জানিয়েছে, উদ্ভিদভিত্তিক ভ্যা’কসিন তৈরি করাসহ তামাক গাছের বিকল্প ব্যবহারের দিকে নজর দিচ্ছে কেন্টাকি বায়োপ্রসেসিং (কেবিপি)। কোনো ধরনের লাভ ছাড়াই প্রতিষ্ঠানটি করোনা ভ্যা’কসিন তৈরি করবে। এর আগেও ২০১৪ সালের দিকে ইবোলার ভ্যা’কসিন তৈরিতে কেবিপি সযোগিতা করেছিল।

ওয়ার্ল্ডোমিটার তথ্য মতে, করোনাভাই’রাসে (কভিড-১৯) আক্রা’ন্ত হয়ে বিশ্বজুড়ে ৪৩ হাজারেরও বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে। এছাড়া আ’ক্রান্ত হয়েছেন সাড়ে আট লাখেরও বেশি লোক।