‘বাসায় থাকুন, নয়তো এখানে উঠতে হবে’

মহামা’রি করোনাভাই’রাসের কারণে স্থবির হয়ে পড়েছে বিশ্ব। বিশ্বের অর্ধেকের বেশি মানুষ এখন বন্দি ঘরে। বাংলাদেশেও আক্রান্ত হয়েছে বেশ কয়েক জন। ইতোমধ্যে মা’রাও গেছেন ৮ জন। করোনার সংক্রম’ণ ঠেকাতে পুরো দেশে চলছে অঘোষিত লকডাউন। মানুষকে ঘরে রাখতে দিন রাত কাজ করছেন সেনাবাহিনী, পুলিশ, প্রশাসনসহ নানা সংগঠন। তারপরও ঠেকানো যাচ্ছে না যাচ্ছে না বাইরে ঘোরাফেরা।

মানুষের যাতে প্রয়োজন ছাড়া বাইরে বের না হন সেজন্য ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ঝিনাইদহের ‘বোকা সংঘ’ নামের একটি ফেসবুক গ্রুপ।  শহরের পাগলা কানাই মোড়ে মৃ’তদেহ নিয়ে যাওয়া খাটিয়া রেখে দিয়ে তার গাছে লিখে দিয়েছেন ‘বাসায় থাকুন, নয়তো এখানে উঠতে হবে’। করোনায় আক্রা’ন্ত হলে মৃ’ত্যু হতে পারে আর তাই বাড়িতে থাকুন- এই ধারনা মানুষকে দেয়ার জন্যই এই উদ্যোগ দিয়েছেন সংগঠনটি।

এ ব্যাপারে ‘বোকা সংঘ’র সভাপতি সাব্বির আহম্মেদ জুয়েল বলেন, কোনভাবেই মানুষকে ঘরে রাখা যাচ্ছে না। কারণে অকারণে ঘর থেকে বের হয়ে শহরে ঘোরাফেরা করছেন। অসচেতন মানুষকে করোনার হাত থেকে রক্ষা করতে ও করোনা হলে মৃ’ত্যু হতে পারে এ ধারনা মানুষকে দিতেই খাটিয়া রেখে দিয়েছি। তবে এতে মানুষ সচেতন হচ্ছে কি না তা বলতে পারব না।

সূত্র: সময় নিউজ।