তৃতীয় দফায় ছুটি আরো বাড়ল

করোনা ভাই’রাসের প্রাদু’র্ভাবের কারণে দেশে তৃতীয় দফায় ছুটি বাড়ানো হয়েছে। এ দফায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে ১৩ এপ্রিল পর্যন্ত। আগামী সপ্তাহে ১৪ এপ্রিল পহেলা বৈশাখ এমনিতেই সরকারি ছুটি। এই দিনটি আনুষ্ঠানিকভাবে পালন না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রোববার (৫ এপ্রিল) জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়েছে। এদিকে দেশে এখন পর্যন্ত মোট ৮৮ জন করোনা রোগী শনা’ক্ত হয়েছেন। এরমধ্যে মা’রা গেছেন ৯ জন। সুস্থ হয়েছেন ৩৩ জন।

অন্যদিকে বিশ্বে এখন পর্যন্ত ১২ লাখ ১ হাজার ৯৩৩ জনের শরীরে করোনা ভাই’রাস শ’নাক্ত হয়েছে। এতে আক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন ৬৪ হাজার ৭২০ জন। আক্রা’ন্তদের মধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ৪৬ হাজার ৬৩৪ জন। এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ আ’ক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আ’ক্রান্তের সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৩৫৭। সেখানে প্রা’ণ হারিয়েছেন ৮ হাজার ৪৫২ জন। আ’ক্রান্তের সংখ্যায় দ্বিতীয়স্থানে স্পেন। সেখানে আক্রা’ন্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৬৮ জন এবং মৃ’তের সংখ্যা ১১ হাজার ৯৪৭ জন।

মৃ’তের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। সেখানে মা’রা গেছেন ১৫ হাজার ৩৬২ জন এবং আক্রা’ন্ত হয়েছেন ১ লাখ ২৪ হাজার ৬৩২ জন। আ’ক্রান্তের সংখ্যায় এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে জার্মানি ও ফ্রান্স। আক্রা’ন্তের সংখ্যা হিসাবে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে নেই চীন। এই সংখ্যার হিসাবে তাদের অবস্থান এখন ছয়ে।