সন্ধ্যার পরে বাড়ি বাড়ি ত্রাণ দিচ্ছেন তাহেরী

প্রাণঘা’তী করোনাভা’ইরাস সংক্র’মণ রোধে সরকারি নির্দেশনা মেনে অনেকেই ঘরে অবস্থান করছেন। এমন অবস্থায় কর্মহীন ও অসহায় হয়ে পড়েছে খেটে-খাওয়া মানুষজন। এসব অসহায় ও দুস্থদের পাশে দাঁড়াচ্ছেন সমাজের সামর্থবানরা। এগিয়ে আসছেন শোবিজ অঙ্গনের তারকারাও। এবার এগিয়ে এলেন ওয়াজ মাহফিলে বিভিন্ন বক্তব্য দিয়ে আলোচনায় আসা মুফতি গিয়াসউদ্দিন তাহেরী। ইতিমধ্যেই নিজ গ্রামের মানুষদের পাশে দাঁড়িয়েছেন তিনি। জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মাছিহাতা ইউনিয়নের চাপইর গ্রামের দিনমজুরদের ঘরে ঘরে ত্রাণ পৌঁছে দিচ্ছেন এই বক্তা।

মুফতি গিয়াসউদ্দিন তাহেরী বলেন, ‘আমার মনে হয় সামর্থবানরা যত্রতত্র দান না করে, নিজ নিজ গ্রামে দান করলে কেউ আর অনাহারে থাকবে না। ধরেন, আমার গ্রামে একজন এসে ৫-৬ জনকে ত্রাণ দিয়ে গেলেন। উনিই আবার অন্য গ্রামে গিয়ে দান করলেন। এভাবে কিন্তু একটা বিশৃ’ঙ্খলা তৈরি হবে। এই চিন্তা করে আমি আমার গ্রামের দিনমজুরদের তালিকা তৈরি করেছি এবং সে অনুযায়ী সন্ধ্যার পরে ঘরে ঘরে গিয়ে ত্রাণ পৌঁছে দিয়ে আসছি।’ তিনি আরও বলেন, ‘আমাকে অনেকেই পরামর্শ দিয়েছেন, যেন স্থানীয় স্কুল মাঠে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ত্রাণ বিতরণ করি।

দেখা গেছে, তখন লোকজন আসবে ছবি তুলবে। বিষয়টা লোক দেখানো হয়ে যায়। তাই আমি সন্ধ্যার পর, বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছি।’ ক’দিনের খাবার দিয়েছেন? এমন প্রশ্নের জবাবে তাহেরী বলেন, ‘দানের বিষয়টা আসলে বলা ঠিক না। এই মহামা’রি কদিন থাকবে তাও বলা যাচ্ছে না। এখনই শেষ না। আমি গত ৫ দিন ধরে পরিকল্পনা অনুযায়ী, ত্রাণ দিয়ে যাচ্ছি। সামনে আরও সময় আছে, সেভাবেই এগুতে চাই।’