খাবারের জন্য পুলিশকে ঘেরাও পাখিদের

করোনা ভাই’রাসের কারণে সৃষ্ট দু’র্যোগে মানুষের পাশাপাশি বিপাকে পড়েছে অনেক পশু-পাখিরাও। শহরের হোটেল-রেস্তোরাঁর উচ্ছিষ্ট খাবার খেয়ে দিন কাটত যেসব পশু পাখির, তারা এখন অভুক্ত। খাবারের জন্য সেই পাখিরা পুলিশকে ঘেরাও করেছে। এমন অভিনব ঘটনা চুয়াডাঙ্গায় ঘটেছে। বড় বাজারের শহীদ হাসান চত্বর দিয়ে যাওয়ার সময় এক পুলিশ সদস্যকে খাবারের জন্য ঘিরে ধরে পাখিরা। পরে অভুক্ত ওইসব পাখিকে খাবার খাওয়ায় পুলিশ।

পুলিশকে পাখিদের ঘিরে ধরার ঘটনার ভি’ডিও বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজে শেয়ার করা হয়েছে। ভি’ডিওতে দেখা যায়, শতশত শালিকসহ বিভিন্ন প্রজাতির পাখি পুলিশকে ঘিরে ধরেছে। কিচিরমিচির শব্দে খাবার প্রত্যাশা করছে পুলিশ সদস্যের কাছে। পরে পুলিশ সদস্য কিছু খাবার ছিটিয়ে দিচ্ছেন অভুক্ত পাখিগুলোকে। যা খেতে হু’মড়ি খেয়ে পড়ছে পাখিগুলো।

চুয়াডাঙ্গা জেলা পুলিশ সুপার জাহিদুল ইসলাম বলেন, শহরের বড় বাজারের শহীদ হাসান চত্বর দিয়ে যাওয়ার সময় পুলিশের এক সার্জেন্টকে খাবারের জন্য ঘিরে ধরে পাখিগুলো। পরে ওই পুলিশ সদস্য অভুক্ত পাখিগুলোকে খাবার খাওয়ান। করোনা পরিস্থিতির কারণেই পাখিরা খাদ্য সংকটে পড়েছে। এর আগে এমনটি দেখা যায়নি।

পুলিশের এই কর্মকর্তা বলেন, আমরা আগেও পাখিদের খাওয়াতাম। ওখানে (শহীদ হাসান চত্বর) একটি পুলিশ বুথ আছে। লকডাউনে গাড়ির চাপ কম, মানুষের আনা-গোনা নেই। তাই না খেয়ে আছে পাখিগুলো। এখন থেকে পাখিগুলোকে খাবার দেয়া হবে।

এছাড়া প্রতিদিন প্রায় পাঁচ হাজার প্যাকেট খাবার বিতরণ করা হচ্ছে জানিয়ে এসপি জাহিদুল ইসলাম বলেন, আমরা প্রতিদিন ক্ষু’ধার্ত মানুষকেও খাওয়াচ্ছি। এই অবস্থায় অনেক মানুষ না খেয়ে থাকছেন। সামা’জিক দায়বদ্ধতা থেকে তাদের পাশে আমরা দাঁড়িয়েছি এবং দাঁড়াচ্ছি।

সূত্র: আমাদের সময়।