নেতা, মানুষ,খেলোয়াড় এই ৩ শব্দ যোগ করলে মাশরাফির মতো কোনো ক্রিকেটার নেই

মাশরাফি বিন মতুর্জা বাংলাদেশ ক্রিকেট দলের চেঞ্জমেকার। প্রায় দেড় যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারে দুই অ্যাংকেল মিলিয়ে ১০ বার ডাক্তারের ছু’রির নিচে নিজেকে সপে দিয়েছেন। তবুও তিনি অদম্য। তাইতো তিনি অন্যদের চেয়ে আলাদা। যাকে উইকেট আর রানের মাপকাঠি দিয়ে মাপা যায় না। মাশরাফি মানেই অন্যরকম কিছু। গোটা দুনিয়া জুড়ে তার খ্যাতি। কিংবদন্তি ক্রিকেটাররা তার ভক্ত। তার সমন্ধে বলা বিখ্যাতদের কিছু উক্তি-

১, আমার দু’র্ভাগ্য, আমি মাশরাফির সাথে একই টিমে খেলতে পারিনি- ব্রায়ান লারা ( সাবেক অধিনায়ক, উইন্ডিজ)। ২,পৃথিবীতে দুই ধরণের বোলার আছে। এক ম্যাশ আর অন্যটি বাকি সব- গ্লেন ম্যাকগ্রা( কিংবদন্তী বোলার, অস্ট্রেলিয়া)। ৩, আমাদের সৌভাগ্য আমরা মাশরাফির যুগে জন্মেছিলাম- আমিনুল ইসলাম বুলবুল( সাবেক অধিনায়ক, বাংলাদেশ)।

৪, আমার সৌভাগ্য কোনোদিন মাশরাফির বল মোকাবেলা করতে হয়নি- স্যার ভিভ রিচার্সড(কিংবদন্তী, উইন্ডিজ)। ৫,অধিনায়ক তো অনেকেই আছেন, মা আছে কয়জন?( ম্যাশকে ইঙ্গিত করে)- অ্যাডাম গিলক্রিস্ট(উইকেট কিপার, অস্ট্রেলিয়া)।৬, আপনি যদি মাশরাফির পুরো এক ওভার খেলতে পারেন তার মানে একদিন আপনি লিজেন্ড হবেন- ভিভিএস লাক্সমান(অধিনায়ক, ভারত)।

৭, নেতা, মানুষ আর খেলোয়াড় এই ৩টি শব্দ যোগ করলে মাসরাফির মতো কোনো ক্রিকেটার এর আগে ক্রিকেটবিশ্ব কেউ দেখেনি- নাসের হোসাইন (সাবেক অধিনায়ক, ইংল্যান্ড)। ৮, তুমি আমাকে একজন মাশরাফি দাও, আমি তোমাকে এগারোটা ‘সোনার টুকরা'(খেলোয়াড়) উপহার দিব- শন পলক(সাবেক অধিনায়ক, দক্ষিন আফ্রিকা)।